পাকিস্তানে শপথ নিলেন ১৯ মন্ত্রী

আপডেট: মার্চ ১১, ২০২৪
0

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের মন্ত্রীসভা শপথ নিয়েছে। শরিকদের মধ্যে কয়েক দিন আলোচনার পর আজ সোমবার তারা শপথ গ্রহণ করেছেন। আওয়ানে সদরে শপথবাক্য পাঠ করাচ্ছেন প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি।

পাকিস্তানভিত্তিক গণমাধ্যম দি নিউজ জানিয়েছে, এর আগে মন্ত্রিসভায় অন্তর্ভুক্তির জন্য প্রধানমন্ত্রীর মধ্যস্থতায় প্রেসিডেন্টের কাছে অন্তত ১৯টি সুপারিশ করা হয়েছিল। এর একটি সারসংক্ষেপ আইওয়ানে সদরের কাছে পাঠানো হয়েছিল।

সূত্রটি আরো জানায়, সংবিধানের ৯২ অনুচ্ছেদের ১ ধারার অধীনে মন্ত্রিসভার অন্তর্ভুক্তির জন্য যে নামগুলো সুপারিশ করা হয়েছে, তাদের মধ্যে রয়েছে পিএমএল-এন সংসদ সদস্য আহসান ইকবাল, খাজা আসিফ, ইসহাক দার, কায়সার আহমেদ শেখ, রিয়াজ হোসেন পীরজাদা, রানা তানভীর, আজম নাজির, তারার, জাম কামাল খান, আমির মুকাম, আওয়াইস লেঘারি এবং আতাউল্লাহ তারার। অন্যদিকে এমকিউএম-পি-এর খালিদ মকবুল সিদ্দিকী এবং ইস্তেহকামে পাকিস্তান পার্টির আবদুল আলিম খানও অন্তর্ভুক্ত রয়েছে।

এছাড়া সংসদ সদস্য ইসহাক দার এবং মুসাদিক মালিককেও সংবিধানের ৯১ অনুচ্ছেদের ধারা ৯-এর অধীনে মন্ত্রী হিসেবে নিয়োগের সুপারিশ করা হয়েছে। কারণ উভয়ই তাদের সংসদ সদস্য হিসেবে মেয়াদ শেষ হওয়ার পরে ১২ মার্চ (আগামীকাল) সংসদ সদস্য পদ থেকে অব্যাহতি নেবে।

উল্লিখিত ধারাটি প্রধানমন্ত্রীকে মন্ত্রিসভায় এমন কাউকে অন্তর্ভুক্ত করার ক্ষমতা দেয়, যিনি ছয় মাসের জন্য সংসদ সদস্য নন।

এছাড়া ৯১ ধারার ৯ এর অধীনে আরো তিনজনের ব্যাপারে সুপারিশ করা হয়েছে। তারা হলেন মোহাম্মদ আওরঙ্গজেব, আহাদ খান চিমা এবং সৈয়দ মহসিন রাজা নকভি।

এদিকে, মন্ত্রিসভায় অন্তর্ভুক্তির জন্য সুপারিশ করা একমাত্র নারী সদস্য হলেন শাজা ফাতিমা। সংবিধানের ৯২ অনুচ্ছেদের ১ নং ধারা অনুযায়ী তিনি প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন বলে সারসংক্ষেপে বলা হয়েছে।

সূত্র : দি নিউজ