পাহাড়তলীতে বখাটেদের ছুরিকাঘাতে দুই তরুণ নিহত : মহিলা পরিষদের ক্ষোভ ও শাস্তির দাবী

আপডেট: মে ৯, ২০২৩
0

চট্টগ্রাম জেলার পাহাড়তলী থানাধীন এলাকার বিটাক মোড়ে তরুণীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় বখাটেদের ছুরিকাঘাতে দুই তরুণ নিহত হওয়ার ঘটনায় গভীর দুঃখ ও ক্ষোভ প্রকাশ করে বাংলাদেশ মহিলা পরিষদ বিবৃতি প্রদান করেছে ।

সভাপতি ডা ফাওজিয়া মোসলেম এবং সাধারন সম্পাদক মালেকা বানু এ বিবৃতি প্রদান করেছেন।

তারা বলেছেন , ”অদ্য ৯ মে ২০২৩ তারিখ, বিভিন্ন দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদ মাধ্যমে জানা যায় যে – চট্টগ্রাম জেলার পাহাড়তলী থানাধীন এলাকার বিটাক মোড়ে তরুণীকে উত্ত্যক্তের প্রতিবাদ করায় বখাটেদের ছুরিকাঘাতে দুই তরুণ নিহত হওয়ার ঘটনা ঘটেছে। জানা যায়, গত ১ মে, ২০২৩ তারিখ সোমবার সন্ধ্যায় দুই তরুণ মাসুম ও সবুজ বিটাক মোড়ে তাদের এক বান্ধবীর সাথে বসে গল্প করছিলো। ওই সময় স্থানীয় কিছু বখাটে গিয়ে তাদেরকে উত্ত্যক্ত করলে দুই তরুণ এর প্রতিবাদ করায় বখাটেরা তাদের সঙ্গে হাতাহাতিতে জড়ায়। একটু পর আরও কয়েকজন এসে তাদের সাথে সমঝোতার চেষ্টা করে। এক পর্যায়ে বখাটেদের কয়েকজন দুই তরুণের শরীরের বিভিন্ন স্থানে উপর্যুপরি ছুরিকাঘাত করে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। তাদের দুইজনকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে রাতে চিকিৎসকরা তাদের মৃত ঘোষণা করেন।

দেশের বিভিন্ন এলাকায় কিশোর গ্যাং দ্বারা নারী ও কন্যাদের প্রতি যৌন নিপীড়ন ও উত্ত্যক্তকরণের ঘটনাসমূহ উদ্বেগজনকভাবে ঘটেই চলেছে। এ ধরণের ঘটনায় নারী ও কন্যাদের স্বাভাবিক জীবন-যাপন, স্বাধীন চলাচলে নিরাপত্তা হুমকির কারণ হয়ে দাড়িয়েছে যা তাদের শিক্ষাজীবনে প্রতিবন্ধকতা তৈরি করছে এবং তারা বাল্যবিবাহে ঝুঁকে পড়ায় দেশের চলমান অগ্রগতিতে নারী ও কন্যার অংশগ্রহণের পথে বাধা সৃষ্টি করছে। অনেক সময় উত্ত্যক্তকরণের প্রতিবাদ করায় বিভিন্ন এলাকায় শিক্ষক পরিবারের সদস্য, বন্ধুরা বখাটেদের দ্বারা আক্রমণের শিকার হতে হচ্ছে এবং কখনো কখনো তাদের হত্যা করার মতন ঘটনা ঘটছে। এ ধরণের ঘটনা পুনরাবৃত্তিরোধে মহামান্য হাইকোর্ট বিভাগের রায়ের আলোকে যৌন নিপীড়ন ও উত্ত্যক্তকরণ বন্ধে একটি পৃথক আইন তৈরি করার আহবান জানাচ্ছে।

বাংলাদেশ মহিলা পরিষদ উপরোল্লেখিত ঘটনায় গভীর দুঃখ ও ক্ষোভ প্রকাশ করছে। ঘটনার সাথে জড়িতদের শনাক্তকরণপূর্বক দ্রুত গ্রেফতার, সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত সাপেক্ষে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরণের দাবি জানাচ্ছে। সেই সাথে এলাকাভিত্তিক কিশোর গ্যাং কর্তৃক উত্ত্যক্তকরণ, যৌন নিপীড়ন, সহিংসতা বন্ধে ব্যক্তি, পরিবার ও সমাজকে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান জানাচ্ছে।