পিঠে গুলি খেয়ে ঢলে পড়ল ফিলিস্তিনি কিশোর

আপডেট: মার্চ ৪, ২০২৩
0
file photo

সাম্প্রতিক সময়ে অধিকৃত পশ্চিম তীরে সহিংসতা বেড়েই চলেছে। ইসরায়েলি বাহিনী গত বছরের প্রায় প্রতিদিনই সেখানে অভিযান চালিয়েছে এবং শত শত ফিলিস্তিনিকে হত্যা করেছে।
শুক্রবার (৩ মার্চ) দুপুরে অধিকৃত পশ্চিম তীরে এবার ১৫ বছরের এক ফিলিস্তিনি কিশোরকে গুলি করে হত্যা করল ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনি কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।

প্রতিবেদন অনুযায়ী, পশ্চিম তীরের আজউন শহরের মেয়র আহমেদ এনায়া বলেছেন, বৃহস্পতিবার (২ মার্চ) গভীর রাতে একটি ইসরায়েলি সামরিক গাড়ি শহরে প্রবেশ করে এবং কিশোররা ওই গাড়ি লক্ষ্যে ঢিল ছুঁড়লে সৈন্যরা সরাসরি গুলি ছুড়ে জবাব দেয়।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, নিহত ওই কিশোরের নাম মুহাম্মাদ নিদাল সেলিম (১৫)। দখলদার ইসরায়েলি সৈন্যদের ছোড়া গুলি তার পিঠে আঘাত করে।

এছাড়াও ইসরায়েলি সৈন্যদের গুলিতে আরও দুই কিশোর আহত হয়েছে। বয়স উল্লেখ না করলেও তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর বলেই জানিয়েছে মন্ত্রণালয়।

এদিকে, ইসরায়েলি সামরিক বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, ওই এলাকায় তল্লাশি অভিযান চালানোর সময় কতিপয় কিশোর ইসরায়েলি যানবাহন ও সেনাবাহিনীকে লক্ষ্য করে আতসবাজি ও বিস্ফোরক দ্রব্য ছুড়ছিল। জবাবে সৈন্যরাও সন্দেহভাজন কিশোরদের ওপর গুলি ছুড়েছে।

তবে বিবৃতিতে ফিলিস্তিনি কিশোরকে হত্যার বিষয়টি অস্বীকার করে বলা হয়, গুলিতে কয়েকজনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে কোনো ফিলিস্তিনির মৃত্যু হয়েছে বলে জানা নেই।

গত ২৬ ফেব্রুয়ারিও ইসরায়েলি বসতি স্থাপনকারীদের আক্রমণের শিকার হয় ফিলিস্তিনি শহর হুওয়ারার অধিবাসীরা। উত্তর পশ্চিম তীরের এই শহরটির মধ্য দিয়ে যাওয়ার সময় দুজন বসতি স্থাপনকারীকে গুলি করে হত্যার কয়েক ঘণ্টা পরেই নিরীহ ফিলিস্তিনিদের ওপর রীতিমত তাণ্ডব চালানো হয়।

শত শত বসতি স্থাপনকারী রাতভর হুওয়ারাতে ফিলিস্তিনিদের বাড়িঘর ও গাড়িতে আগুন দেয় এবং পাথর ছোঁড়ে। সেই সঙ্গে পাশের জাতারা গ্রামে এক ফিলিস্তিনিকে হত্যা করা হয়।

ইসরায়েলি বসতি স্থাপনকারীদের এমন তাণ্ডবকে ফিলিস্তিনিরা তো বটেই, এমনকি একজন ইসরায়েলি জেনারেলও নেতৃস্থানীয় ইসরায়েলি রাজনীতিবিদদের মদদপুষ্ট একটি স্পষ্ট “গণহত্যা” হিসেবে বর্ণনা করেন।