প্রবাসে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪০তম শাহাদাৎ বার্ষিকী পালিত

আপডেট: মে ৩১, ২০২১
0

মহান স্বাধীনতার ঘোষক, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির প্রতিষ্ঠাতা, বহুদলীয় গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠাতা, আধুনিক বাংলাদেশের স্থপতি, দূরদর্শী রাষ্ট্রনায়ক, সাবেক প্রেসিডেন্ট শহীদ জিয়াউর রহমান বীর উত্তম-এর ৪০তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ৩০শে মে বিশ্বের বিভিন্ন দেশে দেশে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য ও
মধ্যপ্রাচ্য বিএনপির সাংগঠনিক সমন্বয়ক সৌদিআরব বিএনপির সভাপতি আহমেদ আলী মুকিবের নেতৃত্বে মধ্যপ্রাচ্যর সৌদিআরব,কাতার,লেবানন,জর্ডান,কুয়েত, সংযুক্ত আরব আমিরাত,বাহরাইন, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সৌদিআরব বিএনপি আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্য আহমেদ আলী মুকিব বলেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান একজন ক্ষণজন্মা নেতা। জাতির সবচেয়ে সংকটের মুহূর্তে তিনি সামনে এসে দাঁড়িয়েছেন এবং নেতৃত্ব দিয়েছেন। জাতিকে জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্র উপহার দিয়েছিলেন। জাতির মধ্যে নতুন আশার সঞ্চার করেছিলেন। একটি বিভক্ত জাতিকে তিনি একত্রিত করেছিলেন। একটি সমৃদ্ধ বাংলাদেশের জন্য নতুন বিপ্লব শুরু করেছিলেন। মাত্র সাড়ে তিন বছরে পুরো জাতিকে, সমগ্র বাংলাদেশকে একটি সমৃদ্ধ বাংলাদেশে পরিণত করেছিলেন জিয়াউর রহমান।

বিএনপির সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক এশিয়া-প্যাসিফিক অঞ্চলীয় স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটির আহ্বায়ক ডক্টর শাকিরুল ইসলাম খান শাকিলের নেতৃত্বে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের জাপান কোরিয়া সিঙ্গাপুর,হংকং,মালদ্বীপ, মালয়েশিয়া, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মালেশিয়া বিএনপির সভাপতি ইঞ্জিনিয়ার বাদলুর রহমান খান বাদলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোশাররফ হোসেনের পরিচালনায় আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমানের উদ্যোগে ইউরোপের ১৮ টি দেশের বিএনপি’ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ কে নিয়ে ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিল করেছে ইউরোপ বিএনপি। বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন প্রত্যেক দেশের সভাপতি ও সাধারণ সম্পাদক।

এদিকে জার্মান বিএনপির উদ্যোগে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে এসময় উপস্থিত ছিলেন সভাপতি আকুল মিয়া সাধারণ সম্পাদক গনী সরকার প্রথম যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক খান।আয়ারল্যান্ড বিএনপির সভাপতি হামিদুল নাসির ও সাধারণ সম্পাদক কবির আহমেদ এর উদ্যোগে ডাবলিনে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।