প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ

আপডেট: জুন ৩, ২০২৩
0

নাজিরপুর (পিরোজপুর) প্রতিনিধি : পিরোজপুর জেলার নাজিরপুর উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। জানা গেছে, উপজেলার ৭৫ নং পশ্চিম ছোট বুইচাকাঠি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি স্থানীয় ইউপি চেয়ারম্যান আতিয়ার রহমান চৌধুরী নান্নু এর উপস্থিতিতে ছাত্র অভিভাবক সদস্যদের ভীতি প্রদর্শন করে এই কমিটি গঠনের অভিযোগ পাওয়া গেছে । কমিটিতে একই সাথে দুই স্কুলে পড়ুয়া কন্যা মালিহা আক্তারের পিতা আব্দুল আলিম মোল্লা কে সভাপতি করা হয়েছে।

এতে করে এলাকায় বির্তক সৃষ্টি হয়েছে। ওই স্কুলের সদ্য সাবেক সভাপতি আল আমিন হাওলাদার জানান, স্কুলের ম্যানেজিং কমিটিতে স্থানীয় ইউপি চেয়ারম্যান কারো কোন রকম মতামতের গুরুত্ব না দিয়ে একই পরিবারের একাধিক সদস্যকে ম্যানেজিং কমিটির সদস্য করেন। এবং ২ জন পুরুষ সদস্যের মধ্যে আলিম মোল্লা নামের একজন অভিভাবক সদস্য মনোনীত করেন যার কন্যা একই সাথে দুইটি স্কুলে পড়াশোনা করে।

জানা গেছে, আলিম মোল্লার কন্যা মালিহা আক্তার নাজিরপুর উপজেলার সদরের এম এম গ্রামার আইডিয়াল স্কুলের পঞ্চম শ্রণির নিয়মিত ছাত্রী। কিন্তু তাকে একই সাথে ৭৫ নং পশ্চিম ছোট বুইচাকাঠী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী দেখিয়ে নতুন কমিটি গঠনের জন্য সৃষ্ট ছাত্র অভিভাবক সদস্য হিসাবে তালিকায় নাম পাঠানো হয়েছে। এমন ঘটনায় এলাকায় ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে।
ওই বিদ্যালয়ের এক ছাত্রী অভিভাবক সদস্য রেজাওনুল হক মনির জানান, স্থানীয় ইউপি চেয়ারম্যান আলিম মোল্লাকে স্কুল ম্যানেজিং কমিটিতে সভাপতি করার জন্য জন্য নামে মাত্র কন্যাকে ভর্তি করিয়ে রাখেন। কিন্তু তার কন্যা এম এম গ্রামার আইডিয়াল স্কুলে নিয়মিত ভাবে ক্লাস করে আসছে এবং ৭৫ নং পশ্চিম বুইচাকাঠী প্রাথমিক বিদ্যালয়ের শ্রেনী ক্লাসে অংশ গ্রহন করার নজির নাই।

নাজিরপুর এম এম গ্রামার আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক জানান, মালিহা আক্তার তাদের স্কুলের নিয়মিত ছাত্রী হিসেবে গত পাচঁ বছর যাবাত অধ্যায়ন করে আসছে এবং বর্তমানে সে পঞ্চম শ্রেনীতে লেখাপড়া করছে তার শ্রেনীর প্রথম রোল ধারী ছাত্রী ।
স্কুলের জমিদাতা সদস্য হুমায়ুন হাওলাদার জানান, স্থানীয় ইউপি চেয়ারম্যান জামায়াত -বিএনপির সাবেক নেতা আলিম মোল্লাকে স্কুলের ম্যানেজিং কমিটিতে সভাপতি করার জন্য আমাদেরকে স্কুল থেকে বের করে দেন এছাড়া সকল ছাত্রছাত্রীদের অভিভাবক নিয়ে করা পরপর দুটি মিটিংয়েই অনুপস্থিত থেকে ও আলিম মোল্লা কিভাবে ছাত্র অভিভাবক সদস্য মনোনীত হলো সেটা আমাদের বোধ্যগম্য নয়।