ফিলিস্তিন সমস্যা সমাধানে হামাস-হিজবুল্লাহর আলোচনা

আপডেট: মার্চ ২০, ২০২৩
0
ছবি সংগৃহীত

ডেস্ক রিপোর্ট:

ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন বা হামাস লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর সাথে দখলকৃত অঞ্চলের উন্নয়ন নিয়ে আলোচনা করেছে। রোববার এক বিবৃতিতে তারা এই আলোচনার বিষয়ে বলেছে।

কাতারের অর্থায়নে পরিচালিত মিডল ইস্ট মনিটর রোববার তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলুর বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

মিডল ইস্ট মনিটর জানিয়েছে, হামাসের রাজনৈতিক উপপ্রধান সালেহ আল-আরৌরির নেতৃত্বে একটি প্রতিনিধি দল হিজবুল্লাহ’র মহাসচিব হাসান নাসরুল্লাহর সাথে লেবাননে সাক্ষাৎ করেছেন।

হামাসের বিবৃতিতে বলা হয়েছে, উভয় পক্ষই অধিকৃত ফিলিস্তিনের সাম্প্রতিক অগ্রগতি, বিশেষ করে পশ্চিম তীর ও জেরুসালেমের প্রতিরোধ এবং ইসরাইলের অভ্যন্তরীণ ঘটনা পর্যালোচনা করেছে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের পরিকল্পিত বিচারিক সংশোধনের জেরে গত দুই মাস ধরে দেশটিতে ব্যাপক বিক্ষোভ হয়েছে। এই সংশোধন বিরোধীরা নির্বাহী কর্তৃপক্ষের পক্ষে বিচারিক কর্তৃপক্ষের ক্ষমতা হ্রাস করার প্রচেষ্টা হিসেবে দেখেছে।

এদিকে, ফিলিস্তিনে বারবার ইসরাইলের অভিযানের ফলে সাম্প্রতিক মাসগুলোতে অধিকৃত পশ্চিম তীরে উত্তেজনা বেড়ে যাওয়ার মধ্যেই রোববারের এই বৈঠকটি হলো।

ফিলিস্তিনি পরিসংখ্যান অনুসারে, চলতি বছরে ইসরাইলের গুলিতে প্রায় ৯০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। একই সময়ে পৃথক হামলায় ১৪ জন ইসরাইলি নিহত হয়েছেন।
সূত্র : মিডল ইস্ট মনিটর