বঙ্গবন্ধুকে অবমাননা ;মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগে ঢাবি অধ্যাপক ইমতিয়াজকে অব্যাহতি

আপডেট: এপ্রিল ১১, ২০২৩
0

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদকে মুক্তিযুদ্ধের ‘ইতিহাস বিকৃতির’ অভিযোগে ঢাবি সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ (সিজিএস) বিভাগের পরিচালকের পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে।
মঙ্গলবার (১১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আক্তারুজ্জামান নতুন পরিচালক হিসেবে বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক শেখ হাফিজুর রহমান কার্জনকে নিয়োগ দিয়েছেন ।

এর আগে, সম্প্রতি অধ্যাপক ইমতিয়াজ আহমেদের লেখা ‘হিস্টোরাইজিং ১৯৭১ জেনোসাইড: স্টেট ভার্সেস পারসন’ বইয়ে বঙ্গবন্ধুকে অবমাননা এবং মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগ আনেন বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক। এটি নিয়ে আওয়ামী পস্থী শিক্ষক ও ছাত্রলীগ তার পদত্যাগের দাবি তোলেন।

এ বিষয়ে জানতে চাইলে উপাচার্য অধ্যাপক মো. আক্তারুজ্জামান বলেন, উনি নিজেই অব্যাহতি চেয়ে আবেদন করেছেন। তাই তদন্ত কমিটির রিপোর্টের আগেই অব্যাহতি দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, গত ৬ এপ্রিল তিনি নিজের বিভাগ থেকে অবসর প্রস্তুতি ছুটিতে (এলপিআর) গেছেন। সে কারণে সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ থেকে অব্যাহতি চেয়ে ৩ এপ্রিল তিনি উপচার্যের কাছে আবেদন করেছিলেন

মূলত অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক একটি অনলাইন নিউজ পোর্টালে এ বিষয়ে একটি কলাম লেখেন। এতে তিনি বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ইমতিয়াজ আহমেদের লেখা ২০০৯ সালে প্রকাশিত বইটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবমাননা ও মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতির অভিযোগ তোলেন।

তবে অধ্যাপক ইমতিয়াজ ১৪ বছর আগে লেখা তার ওই বই নিয়ে তোলা অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। এ ধরনের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষক বলেন, আমার বইটি ভুলভাবে পড়া হয়েছে।

বিষয়টি নিয়ে ছাত্রলীগসহ বিভিন্ন মহলের দাবির পরিপ্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টির পরিচালক অধ্যাপক ফকরুল আলমকে প্রধান করে ৫ সদস্যের একটি কমিটিও গঠন করেছে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ।