বঙ্গবন্ধু পরিষদের প্রয়াত সভাপতি ডা. এস এ মালেকের জন্মদিনে স্মৃতিতর্পণ অনুষ্ঠান উদযাপিত

আপডেট: আগস্ট ১৮, ২০২৩
0

বঙ্গবন্ধু পরিষদের সম্প্রতি প্রয়াত সভাপতি, বীর মুক্তিযোদ্ধা,প্রাক্তন জাতীয় সংসদ সদস্য, দেশবরেণ্য বুদ্ধিজীবী, বিশিষ্ট লেখক ও কলামিস্ট এবং মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক রাজনৈতিক উপদেষ্টা ডা. এস এ মালেকের জন্মদিনে বঙ্গবন্ধু পরিষদ কর্তৃক আয়োজিত স্মৃতি তর্পণ অনুষ্ঠান আজ বিকেলে জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

বঙ্গবন্ধু পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক আ ব ম ফারুক এর সঞ্চালনায় বক্তব্য রাখেন—কবি ও স্থপতি ইয়াফেস ওসমান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ও প্রেসিডিয়াম সদস্য, বঙ্গবন্ধু পরিষদ, অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া,টেলিভিশন, ফিল্ম ও ফটোগ্রাফি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সম্মানিত প্রেসিডিয়াম সদস্য, বঙ্গবন্ধু পরিষদ, ড. খন্দকার সাখাওয়াত আলী, প্রখ্যাত সমাজতত্ত্ববিদ ও গবেষক, ডা. শেখ আবদুল্লাহ আল মামুন,বিশিষ্ট চিকিৎসক ও কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক, বঙ্গবন্ধু পরিষদ, ড. লিয়াকত হোসেন মোড়ল, বিশিষ্ট অর্থনীতি—বিশ্লেষক ও সাংগঠনিক সম্পাদক, বঙ্গবন্ধু পরিষদ, যুগ্ম সাধারণ সম্পাদক ড. ফিরোজ আহমেদ,কাজী রেহান সোবহান, সাংগঠনিক সম্পাদক এস এম লুৎফর রহমান, কার্যনির্বাহী সদস্য নাহিদ নূর আলো প্রমুখ।

আলোচনায় অংশ নিয়ে নেতৃবৃন্দ বলেন —ডা: এস এ মালেক ছিলেন বাংলাদেশের রাজনৈতিক জগতের এক উজ্জ্বল নক্ষত্র, যার আদর্শবাদিতা ও সততা ছিল অন্যদের জন্য অনুকরণীয় এবং যিনি ছিলেন মুক্তিযুদ্ধের চেতনার অন্যতম জীবন্ত বাতিঘর — সেই মহান ব্যক্তিত্বের জীবন ও কর্ম নিয়ে আলোচনার মাধ্যমে আসুন আগামীর সমৃদ্ধ, সুখি ও সাম্প্রদায়িকতামুক্ত বাংলাদেশ গড়ার প্রত্যয়ে পুনরায় উদ্দীপ্ত হই।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন ডা: এস এ মালেক। তাঁর জীবনদর্শন পাঠ করলে আমরা এই শিক্ষাই পাই, একজন আদর্শ, সৎ, সাহসী, পরোউপকারেী,দয়া ও গরীবদের প্রতি মমত্ববোধ ও ভালোবাসা এবং দেশপ্রেম। তিনি আজকের দিনে বেচে থাকলে রাজনৈতিক সংকট এবং এই সব সমস্যার উত্তোরনের পথ খুঁজে দিতেন। তার অভাব আজ অক্ষরে অক্ষরে বুঝতেছি। ডা. এস এ মালেক কে স্মরণ করলে বঙ্গবন্ধুকে স্মরণ করা হয়।
সভা শেষে মরহুমের আত্মার শান্তি ও মাগফেরাত কামনায় বিশেষ দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন ঢাকা বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ড. সৈয়দ মো. এমদাদউদ্দিন। অনুষ্ঠানের আরো উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু পরিষদের কেন্দ্রীয়, মহানগর, বিভিন্ন থানা কমিটির নেতৃবৃন্দ, বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সমূহের নেতৃবৃন্দ।