বঙ্গোপসাগরে ইঞ্জিন বিকল হয়ে ভাসতে থাকা একটি ফিশিং বোট থেকে ১৫ জন জেলেকে জীবিত উদ্ধার করেছে কোস্ট গার্ড

আপডেট: আগস্ট ১৩, ২০২১
0

মৎস্য আহরণের উদ্দেশ্যে একটি মাছ ধরার নৌকা ভোলার চরফ্যাশন উপজেলার মাইনুদ্দিন ঘাট হতে ১৫ জন জেলে মাছ ধরতে বঙ্গোপসাগরের উদ্দেশ্যে গমন করে। ঐদিনই মাছ ধরার সময় হাতিয়ার নতুন চ্যানেল হতে আনুমানিক ১০ নটিক্যাল মাইল দূরে নৌকাটির ইঞ্জিন বিকল হয়ে যায়।

ইঞ্জিন বিকল হয়ে নৌকাটি টানা দুইদিন ভাসতে ভাসতে চট্টগ্রাম জেলার সন্দ্বীপ থানাধীন চ্যানেল হতে ০৭ নটিক্যাল মাইল দূরে নেটওয়ার্কের আওতায় আসলে গত ১২ আগস্ট ২০২১ আনুমানিক ১৫০০ ঘটিকায় নৌকার জেলেরা কোস্ট গার্ড স্টেশন ভাসান চরকে সাহয্যের আবেদন জানায়। সংবাদ পাওয়া মাত্র পূর্ব জোনের স্টাফ অফিসার (অপারেশন্স) এর নির্দেশ মোতাবেক একটি উদ্ধারকারী দল দ্রুত ঘটনাস্থলে যায় এবং ১৫ জন জেলেকে জীবিত উদ্ধার করতে সক্ষম হয়।

কোস্ট গার্ড পূর্ব জোনের মিডিয়া কর্মকর্তা লেঃ এম আব্দুর রউফ উক্ত ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, উদ্ধারকৃত ১৫ জেলেদের অদ্য রাত ঘটিকায় কোস্ট গার্ড স্টেশন ভাসানচরে নিয়ে আসা হয়েছে এবং তাদেরকে খাবার ও চিকিৎসা প্রদান করা হয়েছে। উদ্ধারকৃত জেলেদের পরিবারের নিকট হস্তান্তর কার্যক্রম প্রক্রিয়াধীন। বাংলাদেশ কোস্ট গার্ড এর আওতাভুক্ত এলাকা সমূহে আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণ, জননিরাপত্তার পাশাপাশি বন দস্যুতা, ডাকাতি দমন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণসহ উপকূলীয় অঞ্চলে যে কোন ধরনের উদ্ধারে কোস্ট গার্ডের অভিযানে নিয়মিত অব্যাহত আছে এবং ভবিষ্যতেও থাকবে।