বন বিভাগের তৎপরতায় অবৈধ চিংড়ি ফেলে পালালো পাঁচারকারী জেলে চক্র

আপডেট: আগস্ট ৩১, ২০২৩
0


এস,এম,এ রউফ কয়রা(খুলনা)প্রতিনিধিঃ

প্রবেশ নিষিদ্ধ সময়ে সুন্দরবনের গহীনে এক শ্রেনীর অসাধু জেলে বিষ দিয়ে চিংড়ি মাছ শিকার করেছে।
এতে বিরুপ প্রভাব পড়ছে সুন্দরবনের জীববৈচিত্রের উপর।

যানা গেছে সুন্দরবন পশ্চিম বন বিভাগের খুলনা রেঞ্জের অধিনস্থ কোবাদক ষ্টেশনের সদস্যরা ভোর ৫টার দিকে আড়পাঙাশিয়া নদীতে অভিযান চালিয়ে ১০০ কেজি বিশ দিয়ে আহরণকৃত অবৈধ চিংড়ি সহ ১টি নৌকা জব্দ করেছে।

এ সময় নৌকা থেকে ২ বোতল ভারতীয় নিষিদ্ধ কীটনাশক ও ১টি নিষিদ্ধ জাল উদ্ধার করা হয়। তবে বন বিভাগের উপস্থিতি টের পেয়ে এসব চিংড়ি মাছ ফেলে পাচারকারীরা গহীন সুন্দরবনে পালিয়ে যেতে সক্ষম হয়।

কোবাদক স্টেশন কর্মকর্তা মোঃ মোবারক হোসেন বলেন, গহীন সুন্দরবনের আড়পাঙ্গাশিয়া এলাকায় বিষ প্রয়োগ করে মাছ স্বীকার করা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে আমরা সেখানে অবস্থান করি। বৃহস্পতিবার ভোর ৫টার দিকে নীদেতে একটা নৌকা দেখতে পেয়ে দ্রুত নৌকার কাছে পৌছাতেই নৌকা ফেলে পাচারকারিরা গহীন সুন্দরবনে পালিয়ে যায়। এসময় বিষ দিয়ে ধরা চিংড়ি মাছ, নৌকা ও অনন্য সরঞ্জামাদি জব্দ করা হয়।

সাতক্ষীরা রেঞ্জের সহকারি বন সংরক্ষক( এসিএফ) এম কে এম ইকবাল হোসেন চৌধুরী বলেন, এ ব্যপারে বন আইনে মামলা দায়ের করা হয়েছে। জব্দকৃত চিংড়ি মাছ আইনি প্রক্রিয়া শেষে মাটিতে পুঁতে বিনষ্ট করা হয়েছে। সুন্দরবেনর সম্পদ রক্ষায় বন বিভাগের অভিযান অব্যাহত রয়েছে বলে তিনি জানান।