বশেমুরকৃবি ঃ মুজিববর্ষ উপলক্ষ্যে কৃষক পরামর্শ সভা অনুষ্ঠিত

আপডেট: নভেম্বর ৩০, ২০২১
0

গাজীপুর প্রতিনিধিঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ-২০২১ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) উদ্যোগে কৃষক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয় উদ্ভাবিত বিভিন্ন ফসলের জাতের রোগ ও তার প্রতিকার বিষয়ে এ কৃষক পরামর্শ সভা মঙ্গলবার গাজীপুর সদর উপজেলার কাউলতিয়া প্রযুক্তি ভিলেজে অনুষ্ঠিত হয়।

বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গন কার্যক্রমের আয়োজনে এ অনুষ্ঠানে রিসোর্স পার্সন হিসেবে কৃষি বিজ্ঞানী ও বিশ্ববিদ্যালয়ের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রফেসর ড. এম. ময়নুল হক নিজের উদ্ভাবিত বিইউ ধান- ১ ও বি ইউ ছোলা -১ জাতের চাষাবাদ পদ্ধতি এবং রোগবালাই ও তার প্রতিকার বিষয়ে কৃষকদের মূল্যবান পরামর্শ প্রদান করেন। এতে সভাপতিত্ব করেন পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ড. ইমরুল কায়েস। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও স্থানীয় কৃষকগণ উপস্থিত ছিলেন।

কৃষক পরামর্শ সভার পাশাপাশি কৃষকদের গবাদী পশু পালনে পরামর্শ, চিকিৎসা সেবা প্রদান এবং বিনামূল্যে গবাদী পশুর ঔষধ সরবরাহ করা হয়। ইতিপূর্বে কাউলতিয়া প্রযুক্তি ভিলেজে প্রায় ১০০ জন কৃষকদের মাঝে বিনামূল্যে বিইউ ধান-১ ও বিইউ ছোলা-১ ফসলের বীজ বিতরণ করা হয়েছে।