বাঙলা মূকাভিনয় উৎসব হতে যাচ্ছে নারায়ণগঞ্জের কেন্দ্রীয় শহীদ মিনারে

আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২৩
0

বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র বাংলাদেশের মূকাভিনয় রীতি নির্মাণ, চর্চা, গবেষণা ও শিল্পটিকে প্রান্তিক পর্যায়ে পৌঁছে দিতে নানা উদ্যোগ নিয়েছে এবং তা বাস্তবায়নে কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এই লক্ষ্যে ধারাবাহিকতায় দেশব্যাপী বিভাগ/জেলায় বাঙলা মূকাভিনয় উৎসবের আয়োজন চলছে। এরই ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ জেলায় অনুষ্ঠিত হতে যাচ্ছে মূকাভিনয় উৎসব। শনিবার (৯ সেপ্টেম্বর) সন্ধ্যা সাতটায় নারায়ণগঞ্জের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে ‘মূক ভাষায় বাঙলার সংস্কৃতি’ শিরোনামে উৎসব হবে।

যুক্তরাষ্ট্র থেকে স্কাইপিতে যুক্ত হয়ে উৎসবে উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মাইম আইকন কাজী মশহুরুল হুদা ও স্বাগত বক্তব্য দেবেন গবেষণা কেন্দ্রের পরিচালক ও সম্পাদক রিজোয়ান রাজন। অতিথি থাকবেন রথীন চক্রবর্তী, সংস্কৃতিজন রফিউর রাব্বি, চারণ সংস্কৃতিক কেন্দ্রের সভাপতি নিখিল দাস ও নাট্যগবেষক মো. কামরুল হাসান।

এই আয়োজনে মূকাভিনয় পরিবেশন করবে নারায়ণগঞ্জের শ্রুতি সাংস্কৃতিক একাডেমি ও মাইম ফেইস, মুন্সিগঞ্জের থিয়েটার সার্কেল, ঢাকার মনন মাইম থিয়েটার ও মিরর মাইম থিয়েটার এবং চট্টগ্রামের প্যান্টোমাইম মুভমেন্ট।

উৎসবে সহযোগিতা করছে শ্রুতি সাংস্কৃতিক একাডেমি ও পৃষ্ঠপোষকতা করছে বাংলাদেশী আমেরিকান সোসাইটি লসএঞ্জেলেস। উৎসবটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।