বাড়িতে থেকেই কোভিডমুক্ত হয়েছেন? ভবিষ্যতে মৃত্যুর ঝুঁকি রয়েছে!

আপডেট: আগস্ট ৫, ২০২১
0

করোনা আক্রান্ত রোগীদের মৃদু উপসর্গ দেখা দিলে হাসপাতালে চিকিৎসাধীন হতে নিষেধ করেন চিকিৎসকেরা। বাড়িতে থেকেই কড়া বিধিনিষেধ মেনে, ওষুধের সাহায্যে আস্তে আস্তে কোভিডমুক্ত হয়েছেন বহু মানুষ।

অন্যদিকে ইমিউনিটি বাড়াতে ডায়েটের প্রতিও বিশেষ জোর দিতে বলছেন বিশেষজ্ঞরা। কিন্তু বাড়িতে কোভিডমুক্ত হলেও, ভবিষ্যতে একাধিক শারীরিক জটিলতা দেখা দিতে পারে বলেই জানাচ্ছে সাম্প্রতিকতম গবেষণার ফল।

সম্প্রতি নেচার পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনে এমন তত্ত্বই তুলে ধরেছেন গবেষকরা। দীর্ঘকালীন কোভিড বা লং কোভিডে আক্রান্ত রোগীদের শরীরে কী কী প্রভাব দেখা যায় তার জন্য ৮,৭০০ করোনা আক্রান্তদের নিয়ে এই গবেষণা করা হয়েছে। করোনা আক্রান্ত হলেও, এঁরা কেউ হাসপাতালে ভর্তি হননি। ওষুধ এবং ডায়েটের সাহায্যে সেরে উঠলেও, তাঁদের আরও একাধিক শারীরিক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে বলেই জানিয়েছেন রোগীরা।

দীর্ঘ গবেষণার পর বিজ্ঞানীরা জানাচ্ছেন, বাড়িতে থেকে কোভিডমুক্ত হলেও একাধিক শারীরিক জটিলতার কারণে ভবিষ্যতে হাসপাতালে চিকিৎসাধীন থাকতে হতে পারে। এমনকি এমন রোগীদের মৃত্যুর ঝুঁকিও রয়েছে। দেখা যাচ্ছে, বাড়িতে কোভিডমুক্ত হয়েছেন এমন রোগীদের বুক ধড়ফড় করা এবং শ্বাসকষ্টের সমস্যা দেখা দিতে পারে আগামী ছয় মাসের মধ্যে।

তাছাড়াও শরীরের যেসমস্ত অংশে কোভিড মূলত ক্ষতি করে, তার ফলে বতর্মানে প্রভাব দেখা না গেলেও, ভবিষ্যতে সমস্যা জোরালো হবে বলেই মত বিজ্ঞানীদের। তাই কোভিডমুক্ত হওয়ার পরেও সতর্ক থাকতে বলছেন চিকিৎসকেরা।