দিদি ভারতের প্রধানমন্ত্রী না হওয়া পর্যন্ত রাজ্যবাসীর জলযন্ত্রণা কমবে না– মন্তব্য দেব

আপডেট: আগস্ট ৫, ২০২১
0

ভারতে গত সপ্তাহ থেকে এক নাগাড়ে বৃষ্টি এবং ডিভিসি-র জল ছাড়ার কারণে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এমন দুঃসময়ে দলের সাংসদ, বিধায়কদের নিজেদের এলাকার পরিস্থিতিতে নজর রাখতে কড়া নির্দেশ দিয়েছেন পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

এই কারণেই ঘাটালের বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে নিজের এলাকায় পৌঁছলেন সাংসদ, তারকা দেব। জলমগ্ন ঘাটাল এবং সার্বিকভাবে ঘাটালের পরিস্থিতির অবনতির জন্য কেন্দ্রের দিকেই আঙুল তুললেন দেব। তাঁর স্পষ্ট বক্তব্য, মমতা ব্যানার্জি দেশের প্রধানমন্ত্রী না হওয়া পর্যন্ত জল-যন্ত্রণা থেকে মুক্তি মিলবে না কারও।

ঘাটালের পাশেই বয়ে চলেছে শিলাবতী নদী। মাঝারি বৃষ্টিপাত হলেই পশ্চিম মেদিনীপুরের ঘাটাল, কেশপুর, চন্দ্রকোনা সহ একাধিক এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। যে কারণে ১৯৮২ সালে ঘাটাল মাস্টার প্ল্যানের কথা ওঠে। সাংসদ হওয়ার পরে এই প্রসঙ্গে কথা তুললেও, এখনও পর্যন্ত তার বাস্তবায়ন ঘটেনি। দেবের মতে, দেশের প্রধানমন্ত্রী মমতা ব্যানার্জি হলে, তবেই এই পরিকল্পনার বাস্তবায়ন সম্ভব। খানিকটা আক্রমনাত্মক ভঙ্গিতেই তিনি বলেন, ‘সাধারণত কারও বিরুদ্ধে এ ভাবে কথা বলি না আমি। কিন্তু আজ বলতে বাধ্য হচ্ছি, দিদি যত দিন না প্রধানমন্ত্রী হচ্ছেন, তত দিন ঘাটাল মাস্টার প্ল্যান বাস্তবায়নের কোনও সম্ভাবনাই নেই। তাই দিদিকে প্রধানমন্ত্রী করতেই হবে। তা না হলে, কেন্দ্রে যে সরকারই থাকুক, বিশেষ করে আজকের সরকার যদি থাকে, ঘাটালের মানুষের এই দুর্দশা ঘুচবে না।’

এখানেই শেষ নয়। খানিকটা ক্ষোভ উগরে দিয়েই দেব বলেন, ‘ভোটের আগে এসে অনেক বড় বড় কথা বলে গিয়েছিলেন। বাংলাকে সোনার বাংলা বানাবেন, আরও অনেক কথা বলেছিলেন। কিন্তু ভোটের পর তাঁদের কারও হদিশ মিলছে না। এত বলার পর, এত বার চিঠি দেওয়ার পরও ঘুম ভাঙেনি কেন্দ্রের। শুধু ভোটের সময় এসে বড় বড় কথা বলে চলে যান।’

বন্যা পরিস্থিতির কারণে এখনই ঘরছাড়া ঘাটালের বহু মানুষ। পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে পশ্চিম মেদিনীপুরে। মৃতদের পরিবারে ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন তিনি।