বারি’তে কৃষিতাত্ত্বিক গবেষণার উপর মাঠ দিবস অনুষ্ঠিত

আপডেট: ফেব্রুয়ারি ১৭, ২০২২
0

গাজীপুর প্রতিনিধিঃ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর কৃষিতত্ত্ব বিভাগের উদ্যোগে বুধবার কৃষিতাত্ত্বিক গবেষণার উপর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ইনস্টিটিউটের কৃষিতত্ত্ব বিভাগের গবেষণা মাঠে অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধন করেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

বারি’র কৃষিতত্ত্ব বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বিভাগীয় প্রধান ড. দিলোয়ার আহমদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (উদ্যানতত্ত্ব) ড. অপূর্ব কান্তি চৌধুরী, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. সোহেলা আক্তার এবং বারি’র সাবেক পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. রীনা রানী সাহা। মাঠ দিবস অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষিতত্ত্ব বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জাসমিন আরা চৌধুরী এবং অনুষ্ঠান পরিচালনা করেন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনজুমান আরা বেগম। অনুষ্ঠানে বারি’র বিভিন্ন বিভাগ ও কেন্দ্রের বিজ্ঞানী, কর্মকর্তা, বৈজ্ঞানিক সহকারী, কর্মচারী এবং শ্রমিক অংশগ্রহণ করেন।

উদ্বোধন অনুষ্ঠানের আগে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার অন্যান্য অতিথিবৃন্দকে নিয়ে বারি’র কৃষিতত্ত্ব বিভাগের বিভিন্ন ফসলের গবেষণা মাঠ পরিদর্শন করেন এবং গবেষণা কার্যক্রম নিয়ে সন্তোষ প্রকাশ করেন।

মাঠ দিবসের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর কৃষিতত্ত্ব বিভাগ বিভিন্ন ফসল নিয়ে অত্যান্ত সফলভাবে তাদের গবেষণা কার্যক্রম পরিচালনা করে আসছে। কৃষিতত্ত্ব বিভাগ যেসব প্রযুক্তি নিয়ে কাজ করে চলেছে তা অত্যান্ত সুন্দরভাবে আজকের এ মাঠ দিবসের মাধ্যমে তঁারা উপস্থাপন করেছে। আমি আশা করি, তাদের এ গবেষণার ফলাফল দেশের সাধারণ মানুষের কাছে পেঁৗছে দেয়া গেলে দেশের সার্বিক কৃষির উন্নয়ন ঘটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
###
মোঃ রেজাউল বারী বাবুল
গাজীপুর।
১৬/০২/২০২২ইং