বারি’তে কৃষিতে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

আপডেট: ডিসেম্বর ২১, ২০২১
0

গাজীপুর সংবাদদাতাঃ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) ‘কৃষিতে চতুর্থ শিল্প বিপ্লবের (৪ওজ) চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয়’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মশালার উদ্বোধন করেন বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার।

বারি’র কৃষি পরিসংখ্যান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সাইফুল ইসলাম এর সভাপতিত্বে ইনস্টিটিউটের সেমিনার কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) ড. মুহাম্মদ সামসুল আলম। কর্মশালায় ‘কৃষিতে চতুর্থ শিল্প বিপ্লবের (৪ওজ) চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয়’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন এটুআই এর ন্যাশনাল কনসালটেন্ট গোলাম মোহাম্মদ ভূঁইয়া। বারি’র কৃষি পরিসংখ্যান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (এএসআইসিটি) বিভাগের আয়োজিত এ কর্মশালায় বারি’র বিভিন্ন বিভাগ, কেন্দ্রে ও উপ-কেন্দ্রের ৫০ জন বিজ্ঞানী অংশগ্রহণ করেন।

কর্মশালায় বক্তারা বলেন, চতুর্থ শিল্প বিপ্লব (৪ওজ বা ৪ঃয ওহফঁংঃৎরধষ জবাড়ষঁঃরড়হ বা ওহফঁংঃৎু ৪.০) হলো শিল্পখাতে প্রথাগত উৎপাদন ব্যবস্থাকে স্বয়ংক্রিয়করণ (অঁঃড়সধঃরড়হ)-এর বর্তমানে চলমান এক ব্যাপক রূপান্তর প্রক্রিয়া। এর অংশ হিসেবে উৎপাদন ব্যবস্থার সকল ক্ষেত্রে স্বয়ংক্রিয়করণের অত্যাধুনিক প্রযুক্তি যেমন, ইন্টারনেট অব থিংস (ওড়ঞ), ক্লাউড কম্পিউটিং ও এনালাইটিক্স, বিগ ডেটা, মেশিন লার্নিং ও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (অও) বা কৃত্রিম বুদ্ধিমত্তা ইত্যাদির ব্যবহার ক্রমাগত বেড়েই চলেছে। বাংলাদেশ সরকার কৃষিসহ উৎপাদনের সকল ক্ষেত্রে ৪র্থ শিল্প বিপ্লবের মূলধারায় যুক্ত থাকার নীতি গ্রহণ করেছে। চতুর্থ শিল্প বিপ্লব সম্পর্কিত আধুনিক প্রযুক্তি বিষয়ক ধারণা ও সুবিধার সীমাবদ্ধতা সত্ত্বেও বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট ৪র্থ শিল্প বিপ্লবের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের কৃষি খাতকে এগিয়ে নিতে ইতোমধ্যে কৃষিতে রিমোট সেন্সিং, জিওস্পাশাল মডেলিং, ইন্টারনেট অব থিংস, বায়োইনফরমেটিক্স, ক্রপ সিমুলেশন মডেলিং ইত্যাদিও প্রয়োগ সংক্রান্ত গবেষণা কার্যক্রম শুরু করেছে।

বারি’র এএসআইসিটি বিভাগে, কৃষিতে স্যাটেলাইট ও ড্রোন-ভিত্তিক রিমোট সেন্সিং এবং জিওস্পাশাল মডেলিংয়ের প্রয়োগ এবং আইওটি ভিত্তিক টেকসই ফসল (প্রিসিশন এগ্রিকালচার) উৎপাদন সংক্রান্ত দুইটি গবেষণা কার্যক্রম শুরু হয়েছে যা ৪র্থ শিল্প বিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশের জন্য উপযুক্ত কৃষি প্রযুক্তি উদ্ভাবনে সহায়তা করবে। এছাড়া উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র হাইড্রোপনিক্সসিস্টেম-এ সেন্সর ব্যবহার করছে যা আইওটি ব্যবহার করে আমাদের দেশের উপযোগী দক্ষ (বভভরপরবহঃ), নিবিড় (রহঃবহংরাব) ও নিখুঁত (ঢ়ৎবপরংব) কৃষি উৎপাদন ব্যবস্থা সৃষ্টিতে ভূমিকা রাখতে পারে। সরেজমিন গবেষণা বিভাগ, জলবায়ুর পরিবর্তনের ফলে ভবিষ্যতের পরিবর্তিত কৃষি-পরিবেশে ফসলের সম্ভাব্য ফলন নিরূপণে ক্রপ-সিমুলেশন-মডেলিং বিষয়ে গবেষণা কাযর্যক্রম পরিচালনা করে আসছে। ফার্ম মেশিনারী ও প্রসেস ইঞ্জিনিয়ারিং (এফএমপিই) বিভাগে তাদের বিজ্ঞানীদের জন্য উন্নত প্রযুক্তি (যেমন স্বয়ংক্রিয় সেন্সর, রোবোটিক্স ইত্যাদি) সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ শুরু করেছে যাতে করে বাংলাদেশের কৃষির প্রয়োজন মেটাতে যথোপযুক্ত কৃষি যন্ত্রপাতি ডিজাইন ও বিকাশ ত্বরান্বিত হতে পারে। বারি’র সকল কেন্দ্র-বিভাগের কার্যক্রম সমন্বয় করে ৪ওজ-এর আলোকে বারি’র গবেষণা কার্যক্রমের একটি খসড়া রোডম্যাপ ইতোমধ্যেই তৈরি করা হয়েছে। চতুর্থ শিল্প বিপ্লবের আলোকে বারি’র গবেষণা কার্যক্রমের রোডম্যাপ চূড়ান্তকরণ ও বাস্তবায়নে প্রতিষ্ঠানের সকল বিজ্ঞানী, গবেষণা বিভাগ, উপকেন্দ্র, কেন্দ্রসমূহের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণ একান্ত আবশ্যক।