বাস্তবসম্মত ও সময়োপযোগী প্রকল্প প্রণয়ন করতে হবে-প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য

আপডেট: এপ্রিল ১১, ২০২৩
0

ঢাকা , ১১ এপ্রিল ২০২৩ খ্রি: মঙ্গলবার

বাস্তবসম্মত ও সময়োপযোগী প্রকল্প প্রণয়নের উপর গুরুত্বারোপ করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি।

তিনি আজ (১১এপ্রিল) মঙ্গলবার রাজধানীর আঞ্চলিক লোক-প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র মিলনায়তনে পল্লী প্রগতি কর্মসূচি কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা ও ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেছেন, প্রকল্প প্রনয়ণে জনসম্পৃক্ততা ও টেকসই উন্নয়নের প্রতি দৃষ্টি রাখতে হবে। নতুন আঙ্গিকে বিচক্ষণতার সাথে ভবিষ্যৎ পরিকল্পনা করতে হবে যাতে নির্দিষ্ট সময়ের মধ্যেই প্রকল্প কাজ সম্পাদন করা যায়।

তিনি আরও বলেছেন, জাতির পিতা কৃষি ও কৃষকের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছিলেন। সমবায় ভিত্তিক কৃষি ব্যবস্থার প্রবর্তন করেছিলেন। জাতির পিতার সোনার বাংলা গড়ার প্রত্যয়ে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্বে উন্নয়নের সকল সূচকে দেশ এগিয়ে যাচ্ছে। বিশ্ব অর্থনীতিতে বাংলাদেশের অবস্থান এখন ৩০তম। আমাদের মাথাপিছু আয় পাকিস্তানের প্রায় দ্বিগুণ।পাশ্ববর্তী দেশ ভারতের থেকেও অনেকক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে রয়েছেন বলেও এ সময় মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি)’র মহাপরিচালক আ: গাফফার খান এর সভাপতিত্বে
পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মো:মশিউর রহমান, এসএফডিএফ এর ব্যবস্থাপনা পরিচালক মো:জাকির হোসেন আকন্দ বিশেষ অতিথির বক্তৃতা করেন। এছাড়াও বিআরডিবির জেলা পর্যায়ের উপপরিচালক ও ইউআরডিওবৃন্দ মাঠ পর্যায়ের অভিজ্ঞতা বর্ণনা করেন।