বাড়ছে বাল্য বিয়ে ও শিশু ধর্ষণের ঘটনা : উদ্বেগ মহিলা পরিষদের

আপডেট: নভেম্বর ১, ২০২১
0

অক্টোবর মাসে ১হাজার ২৫৭ টি বাল্যবিবাহের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ১৩৮০ জন কন্যাশিশু নির্যাতন এবং ২২৩ জন নারী নির্যাতনের শিকার হওয়ার ঘটনাসহ মোট ১৬০৩ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হওয়ার ঘটনার রিপোর্ট প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

সংস্থাটির কেন্দ্রীয় লিগ্যাল এইড উপ-পরিষদে সংরক্ষিত ১৩টি দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের ভিত্তিতে ২০২১ সালের অক্টোবর মাসে মোট ১৬০৩ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। ধর্ষণের শিকার হয়েছে ১০১ জন তন্মধ্যে ৪১ জন কন্যাশিশু ধর্ষণের শিকার, ৩ জন কন্যাশিশু দলবদ্ধ ধর্ষণের শিকার, ৪ জন কন্যাশিশু ধর্ষণের পর হত্যার শিকার হয়েছে। এছাড়াও ২ জন কন্যাশিশুসহ ৭ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে। ৪ জন শ্লীলতাহানির শিকার হয়েছে। ৫ জন কন্যাশিশুসহ ৯ জন যৌন নিপীড়নের শিকার হয়েছে। এসিডদগ্ধের শিকার হয়েছে ৩ জন।

অগ্নিদগ্ধের শিকার হয়েছে ২ জন। ৬ জন কন্যাশিশু উত্ত্যক্তকরণের শিকার হয়েছে। ১৬ জন কন্যাশিশুসহ ১৮ জন অপহরণের ঘটনার শিকার ও ১ জন কন্যাশিশুকে অপহরণের চেষ্টা করা হয়েছে। ৪ জন কন্যাশিশুসহ নারী পাচারের শিকার হয়েছে ২৯ জন। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ৬ জন, তন্মধ্যে ২ জনকে যৌতুকের কারণে হত্যা করা হয়েছে।

শারীরিক নির্যাতনের শিকার হয়েছে ৬ জন কন্যাশিশুসহ মোট ২৩ জন। বিভিন্ন কারণে ১২ জন কন্যাশিশুসহ ৫১ জনকে হত্যা করা হয়েছে। এছাড়াও ৫ জন কন্যাশিশুসহ ১৬ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। ১৪ জন কন্যাশিশুসহ ২৮ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে। ৮ জন কন্যাশিশুসহ ১৯ জন আত্মহত্যার ঘটনা ঘটেছে। তন্মধ্যে বাল্যবিবাহ প্রতিরোধ করা হয়েছে ৭টি। ২ জন কন্যাশিশুসহ সাইবার অপরাধের শিকার হয়েছে ৫ জন।

সংবাদ মাধ্যমে প্রকাশিত করোনাকালীন সময়ে টাঙ্গাইল জেলায় ১২৪২ টি বাল্যবিবাহ হওয়ার বিষয়ে প্রতিবেদন প্রকাশ হয়েছে। দু:কজনক হলেও শারদীয় দুর্গাপূজায় বিভিন্ন জেলায় ১৮ টি মন্দিরে ও পূজা ম-পে হামলা, ভাংচুর, লুটপাট ও হতাহতের ঘটনার বিষয়ে সংবাদ প্রকাশ হয়েছে, যা অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশে অনাকাঙ্খিত।