বিএফইউজে-ডিইউজে’র নিন্দা সাভারে ২ সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা প্রত্যাহারের দাবি

আপডেট: আগস্ট ১, ২০২৩
0

সাভার থেকে প্রকাশিত দৈনিক ফুলকি পত্রিকার সম্পাদকসহ ২ সাংবাদিকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের ঘটনায় গভীর উদ্বেগ, ক্ষোভ এবং তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। নেতৃবৃন্দ এ ঘটনাকে হয়রানিমূলক এবং গণমাধ্যমের স্বাধীনতার জন্য হুমকি উল্লেখ করে অনতিবিলম্বে মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

সোমবার বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন এবং ডিইউজের সভাপতি মো. শহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক খুরশীদ আলম এক যুক্ত বিবৃতিতে বলেন, দেশ-বিদেশে ব্যাপক সমালোচিত ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানানো হলেও সরকার তা কর্ণপাত করছে না। বরং সাভারের দুই সাংবাদিকের বিরুদ্ধে বিতর্কিত আইনে মামলা দায়ের করে এর অপব্যবহারের অভিযোগ প্রতিষ্ঠা করেছে।

নেতৃবৃন্দ বলেন, পত্রিকান্তরে প্রকাশিত সংবাদ অনুযায়ী গত ২৭ জুলাই ফুলকি পত্রিকায় কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর পদত্যাগ নিয়ে ‘অবশেষে পদত্যাগ করছেন এশিয়ার সবচেয়ে দীর্ঘ মেয়াদি প্রধানমন্ত্রী’ শিরোনামের খবর প্রকাশ করে। এই খবরে প্রাধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ছাপা হয়। পরদিন পত্রিকায় সংশোধনী প্রকাশ করে বলা হয়, ভুল করে কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর জায়গায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ছাপা হয়েছে। এর জন্য দুঃখ প্রকাশ করে ক্ষমা চান ফুলকির সম্পাদক নাজমুস সাকিব। সংশোধনী প্রকাশের পরও সম্পাদকের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়। আরো বিস্ময়কর হচ্ছে, মামলার অপর আসামি ইমদাদুল হক আমাদের নতুন সময় পত্রিকার স্থানীয় সংবাদদাতা হিসেবে কাজ করছেন। তার সঙ্গে ফুলকির কোনো সম্পর্ক নেই। হীন উদ্দেশ্যে তার নামে মামলা করা হয়েছে বলে ইমদাদুল হক নিজেই দাবি করেছেন।

নেতৃবৃন্দ বলেন, সাংবাদিকের কোন প্রতিবেদন নিয়ে কেউ সংক্ষুব্ধ হলে তার প্রতিকার পেতে প্রেস কাউন্সিলের শরণাপন্ন হতে পারেন। কিন্তু সেসবের তোয়াক্কা না করে ডিজিটাল নিরাপত্তা আইনসহ বিভিন্ন কালাকানুনে মামলায় জড়িয়ে সাংবাদিকদের হয়রানির প্রবণতা স্বাধীন ও মুক্ত সাংবাদিকতার জন্য চরম হুমকি। যা সাংবাদিক সমাজকে উদ্বিগ্ন করছে।