বিএসইসিতে ঐতিহাসিক ৭ই মার্চ ২০২২ উদযাপন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত

আপডেট: মার্চ ৯, ২০২২
0

ঐতিহাসিক ৭ই মার্চ ২০২২ উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) প্রধান কার্যালয়ে গতকাল (৮মার্চ ২০২২) বিকেল ৩:৩০ টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বিএসইসি’র চেয়ারম্যান জনাব মোঃ শহীদুল হক ভূঁঞা, এনডিসি প্রধান অতিথি ও মুল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন।

৭ই মার্চে বঙ্গবন্ধুর ভাষণের স্মৃতিচারণ করে বিএসইসি’র চেয়ারম্যান উল্লেখ করেন ১৯৭১ সালের ৭ মার্চের ২/৩ দিন আগ থেকেই ঢাকার পাশ্ববর্তী জেলার জনগণ বাঁশের লাঠি হাতে চিড়া-মুড়িসহ ঢাকার দিকে রওনা দেন। অনেকে পায়ে হেটে সে জনসভায় যোগ দেন। অনেকের হাতেই বাংলাদেশের পতাকা ও লাল নিশান দেখা যায়। সে এক অনন্য ঘটনা। সারা পৃথিবীতে এমন ঘটনা বিরল। বঙ্গবন্ধু ভাষণে দু বার “এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম। এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম” বলে আহবান জানিয়েছেন। এ থেকেই স্পষ্ট, ৭ই মার্চ ১৯৭১ এ তিনি ঢাকার রেসকোর্স ময়দানেই বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। ৭ই মার্চের পর সারা বাংলাদেশে বঙ্গবন্ধুর শাসন চলেছে, বাংগালী জাতী নিজেকে সেদিন থেকেই পরিপূর্ণ স্বাধীন মনে করেই দেশ চলেছে। পাকিস্তানের কোন অস্তিত্ব খুজে পাওয় যায় নি।

২৬ মারচ প্রথম প্রহরে, বঙ্গবন্ধু আনুষ্ঠানিকভাবে স্বাধীনতা ঘোষণা করেন, যা চট্টগ্রামের কালুরঘাট বেতার কেন্দ্রে থেকে আওয়ামী লীগ নেতা এম এ হান্নান বার বার ঘোষণা করেন। পরবর্তীতে আকাশ বাণী, কলকাতা বার বার প্রচার করে। জাতির পিতা বঙ্গবন্ধু ছিলেন বাঙালী জাতির মহান নেতা। সারা বিশ্বের মুক্তিকামী নীপিড়িত মানবতার আশার আলো ও আলোকবর্তিকা।
১৯৭১ সালের ৫ এপ্রিল নিউজউইক ম্যাগাজিন তাদের প্রচ্ছদজুড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি দিয়ে লিড নিউজে ৭ই মার্চের ভাষণের জন্যই তাকে ‘পয়েট অব পলিটিক্’ বা ‘রাজনীতির কবি’ হিসাবে অভিহিত করে ।

সদ্য স্বাধীন বাংলাদেশের প্রেসিডেন্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৮জানুয়ারি ১৯৭২ ব্রিটিশ প্রধানমন্ত্রীর দপ্তরে থেকে ফেরার পথে ব্রিটিশ প্রধানমন্ত্রী পরম মমতা ও শ্রদ্ধায় বঙ্গবন্ধু গাডির বা পাশের দরজাখুলে দিয়ে সম্মান জানান। ব্রিটিশ সাম্রাজ্যের ইতিহাসে এটি এক ও অভিন্ন এক ঘটনা, যা ইতিহাসে একটি অধ্যায় রচনা করেছে। আমাদের জাতীয় জীবন ও ব্যক্তি জীবনে বঙ্গবন্ধু প্রাসঙ্গিক গরব ও অনুপ্রেরণার এক ও অভিন্ন উৎস। ৭মার্চের এই ঐতিহাসিক ভাষণ স্কুলে পাঠ্য করা উচিত। ১৩ টি ভাষায় অনুদিত এই ভাষণ সারা বিশ্বে মানবতার আলো ছড়াবে, নিপিড়ীত জনতার শক্তি ও সাহসের উৎস হিসাবে কাজ করবে বলে মন্তব্য করেন। বাঙালী জাতির প্রতিটি স্তরে বঙ্গবন্ধু চিরন্তন ও চিরঞ্জীব। জয় বাংলা।

বিএসইসি ঐতিহাসিক ৭মার্চ ২০২২ উদযাপনের অংশ হিসেবে শিল্প মন্ত্রণালয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে বিএসইসি’র পক্ষ হতে চেয়ারম্যান জনাব মোঃ শহীদুল হক ভূঁঞা এনডিসি ও পরিচালকমন্ডলী শ্রদ্ধাঞ্জলি অর্পণ, দোয়া মাহফিল ও আলোচনা সভায় অংশগ্রহণ করেন। বিএসইসি প্রাঙ্গনে স্থপিত বঙ্গবন্ধুর অস্থায়ী বেদিতে পুষ্পস্তবক অর্পন করে গভীর শ্রদ্ধা জানানো হয় এবং বাদ যোহর বিএসইসি ভবনের জামে মসজিদে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

আলোচনা সভায় বিএসইসি’র পরিচালক বাণিজ্যিক ও অতিরিক্ত সচিব মোঃ মহিউদ্দিন আহমেদ সভাপতিত্ব করেন। বিএসইসি’র পরিচালক অর্থ ও যুগ্মসচিব মোঃ মনিরুল ইসলাম, সচিব (বিএসইসি) জনাব এ কে এম আনোয়ার মোর্শেদ এবং উধ্বর্তন কর্মকর্তাবৃন্দ সভায় অংশগ্রহণ করেন। বিএসইসি’র আওতাধীন শিল্প প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকগণের মধ্যে ন্যাশনাল টিউবস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব সা এম জিয়াউল হক, ঢাকা স্টীল ওয়াকর্স লিমিটেডের ইনচার্জ জনাব মোঃ আব্দুল মান্নান সভায় সরাসরি এবং অন্যান প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালকগণ জুম মাধ্যমে যুক্ত হোন।