বিশাল জয়ে কোয়ার্টার ফাইনালে ব্রাজিল, ক্রোয়েশিয়ার কাছে হেরেছে জাপান

আপডেট: ডিসেম্বর ৬, ২০২২
0

নকআউট পর্বে সাউথ কোরিয়াকে ৪-১ গোলের বড় ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছে পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ম্যাচের শুরু থেকেই আধিপত্য বিস্তার করে খেলতে থাকে নেইমারের দল।

ম্যাচের সাত মিনিটে ভিনিসিউস জুনিয়রের গোলে এগিয়ে যায় ব্রাজিল। ম্যাচের ১৩তম মিনিটে পেনাল্টি থেকে গোল করেন নেইমার। এরপর ২৯ মিনিটে রিচার্লিসন এবং ৩৬ মিনিটে লুকাস পাকেতার গোলে প্রথমার্ধ শেষ করে ব্রাযিল। দ্বিতীয়ার্ধে কোরিয়ার পাইক সিউং হো একটি গোল শোধ করলেও জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাযিল। 

এদিকে, গতরাতের অন্য ম্যাচে টাই-ব্রেকারে জাপানের বিপক্ষে জয় তুলে নিয়েছে ক্রোয়েশিয়া। কাতারের আল-জানুব স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে প্রথমার্ধের ৪৩ মিনিটের মাথায় জাপানি ফরোয়ার্ড ডেইজেন মাইডার দুরন্ত গোলে ১-০ তে এগিয়ে থেকে বিরতিতে যায় দুই দল। দ্বিতীয়ার্ধে গোল করে সমতায় ফেরে ক্রোয়েশিয়া। এরপর নির্ধারিত সময়ে আর কোনো গোলের দেখা না পাওয়ায় অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচ।
টাইব্রেকার জাপানের গোল করার প্রচেষ্টা ঠেকিয়ে দেন ক্রোয়েশিয়ার গোলরক্ষক

অতিরিক্ত সময়েও আক্রমণ পাল্টা-আক্রমণে কোনো গোল না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। অভিজ্ঞতায় এগিয়ে থাকা কোয়েশিয়া টাই-ব্রেকারে তিনটি গোল ঠেকাতে করতে সক্ষম হয়। অন্যদিকে একটি মাত্র গোল বাঁচাতে পারে জাপান। ফলে চূড়ান্তভাবে ক্রোয়েশিয়ার কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে এশিয়ার জায়ান্ট জাপান।#
পার্সটুডে/এসআইবি/এনএম/৬