বিশ্লেষণ: মার্কিন নিষেধাজ্ঞা দীর্ঘায়িত হওয়ায় ইরানের তেল রপ্তানী হুমকির মুখে

আপডেট: ফেব্রুয়ারি ১২, ২০২১
0

মার্কিন নিষেধাজ্ঞা দীর্ঘায়িত হওয়ায় ইরানের তেল রপ্তানী হুমকির মুখে পড়েছে।মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রশাসন নিষেধাজ্ঞা তুলে না নেয়ায় ইরানের মজুদ করা তেল আটকে থাকা সম্পদে পরিণত হওয়ায় ঝুঁকি বেড়েছে। যদি কম কার্বন শক্তি পরিবর্তনের গতি বৃদ্ধি না করায় দেশটি সময়ের বিপরীতে প্রতিযোগিতা হারিয়ে ফেলেছে। বিশ্লষণ রয়টার্সের,,

ইরান, যা বিশ্বের চতুর্থ বৃহত্তম তেল মজুতের উপর বসে রয়েছে, তেলের আয়ের উপর প্রচুর নির্ভর করে, তবে নিষেধাজ্ঞাগুলি ২০১৮ সালের পর থেকে সামর্থ্যের কাছাকাছি ও রপ্তানীতে বাঁধা দেয়া হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের অধীনে এই জরিমানা কঠোর করা হয়েছিল এবং যদিও নতুন রাষ্ট্রপতি জো বাইডেন আরও সমঝোতা করেছেন, তার প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা বলেছেন যে ইরানের সাথে যে কোনও চুক্তির বিষয়ে ওয়াশিংটন দ্রুত সিদ্ধান্ত নেবে না।

একিদেক ইরানের নেতারা বলেছেন যে নিষেধাজ্ঞাগুলি তুেল নিতে বিলম্ব করলেো তেল উত্পাদন করে আরো বিশাল মজুদ হবে এবং শেষ পর্যন্ত বিশ্বের এটির প্রয়োজন হবে।

কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্র বলছে কম কার্বন জ্বালানিতে বৈশ্বিক শক্তি পরিবর্তনের ক্রমবর্ধমান গতি, জ্বালানী চাহিদার উপর COVID-19 মহামারীর প্রভাবের সাথে মিলিত হয়ে বিশ্ব যখন চূড়ান্ত চাহিদা অর্জন করবে – তখন তেলের মতো প্রয়োজনীয় চাহিদা ছাড়িয়ে এর ব্যবহার স্থায়ীভাবে হ্রাস পাবে।