বেতন-ভাতার দাবিতে গার্মেন্ট শ্রমিকরা রাস্তায়

আপডেট: জুলাই ১৫, ২০২১
0

ডেস্ক রিপোর্ট:
গাজীপুরের তিন সড়ক এলাকায় স্টাইল ক্রাফট পোশাক কারখানায় ৭ মাসের বকেয়া বেতনের দাবিতে তৃতীয় দিনেও বিক্ষোভ ও সড়ক অবরোধ কর্মসূচি পালন করছে কর্মকর্তা ও কর্মচারীরা। সড়ক অবরোধের কারণে সড়কে বন্ধ রয়েছে যানবাহন চলাচল। এদিকে, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাস্তায় ওই এলাকায় মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক পুলিশ।

পুলিশ ও কারখানার কর্মকর্তারা জানান, স্টাইল ক্রাফট কারখানার বিভিন্ন পর্যায়ের প্রায় ৭০০ কর্মকর্তা ও কর্মচারীর ৭ মাসের বেতন বকেয়া রয়েছে। গত দু’দিন ধরে তারা দাবি আদায়ে কারখানার সামনে বিক্ষোভ এবং ঢাকা-জয়দেবপুর সড়ক অবরোধ করেন। মালিক পক্ষের সঙ্গে বেতন ভাতা পরিশোধ নিয়ে কোনো সমাধান না হওয়ায় বাধ্য হয়ে আজ বৃহস্পতিবার সকাল ৯টার দিকে আন্দোলনে নেমেছেন কর্মকর্তা ও কর্মচারীরা।

কারখানার বিভিন্ন পর্যায়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের অভিযোগ, কারখানায় যথারীতি উৎপাদন অব্যাহত রয়েছে। নিয়ম মেনে শ্রমিকসহ সবাই সকাল থেকে কারখানায় কাজে যোগ দেন। কিন্তু কর্তৃপক্ষ অনেক দিন যাবৎ কর্মকর্তা ও কর্মচারীদের বেতন পরিশোধ নিয়ে কালক্ষেপণ করে আসছে।

এর আগে কর্মকর্তা-কর্মচারীদের পক্ষ থেকে একটি লিখিত আবেদন করা হয়। এতেও কোনো ফলাফল না পেয়ে তারা তৃতীয় দিনেও রাস্তায় নামতে বাধ্য হয়েছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের এ আন্দোলন চলবে বলে জানিয়েছেন কর্মকর্তা-কর্মচারীরা।

কারখানার স্টাফ শাহিন আলম জানান, ‘ইনক্রিমেন্টসহ তাদের চার বছরের বাৎসরিক ছুটির ও ২ বছরের ঈদ বোনাসের টাকা পাওনা রয়েছে। তারা বেশ কিছুদিন ধরে এসব পাওনা পরিশোধের জন্য কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়ে আসছিল। কারখানা কর্তৃপক্ষ কর্মকর্তা-কর্মচারীদের পাওনা পরিশোধের একাধিকবার তারিখ ঘোষণা

করলেও তা পরিশোধ করেনি। পাওনা টাকা পরিশোধ না করা পর্যন্ত আমাদের বিক্ষোভ চলবে।’ এদিকে শিল্প-পুলিশ, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ ঘটনাস্থলে পৌছে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে।

এ বিষয়ে গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মো. জাকির হাসান জানান, বকেয়া বেতন পরিশোধের দাবিতে তৃতীয় দিনে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে শ্রমিকরা। আগামী শনিবার যেন মালিক পক্ষ তাদের বেতন ভাতা পরিশোধ করেন সেজন্য পুলিশ মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।