ব্রিটেন শীঘ্রই ভ্রমণের ‘সবুজ তালিকা’ ঘোষণা করবে: বাণিজ্যমন্ত্রী

আপডেট: মে ৪, ২০২১
0

মঙ্গলবার ব্রিটেন যেসব দেশের লোকেরা ছুটিতে ভ্রমণ করতে যেতে পারবে তার সবুজ তালিকা ঘোষণা করতে করতে যাচ্ছে । এমনকি ভ্রমণ যাতে নিরাপদ হতে পারে তা নিশ্চিত করার জন্য যথাযথ পদ্ধতি থাকবে বলে মঙ্গলবার বাণিজ্যমন্ত্রী লিজ ট্রস বলেছেন – খবর রয়টার্সের ।

সোমবার ইউরোপীয় ইউনিয়ন পুরোপুরি টিকা প্রাপ্ত ব্যক্তিদের বা ” মহামারী সংক্রান্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে এসছে “যুক্ত দেশগুলিতে ভ্রমণ স্টককে বাড়িয়ে দেওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞাগুলি সহজ করার প্রস্তাব দেওয়ার পরে সোমবার ব্রিটিশরা ইউরোপ ভ্রমণ করতে সক্ষম হবে বলে আশা করা যায়।

ব্রিটিশ সরকার এপ্রিলের মাঝামাঝি সময়ে ঘোষণা করেছিল যে মে মাসের শুরুতে ইংল্যান্ড থেকে কোন্ কান্ট্রিন-মুক্ত ভ্রমণের জন্য কোন দেশ উন্মুক্ত থাকবে, তাড়াতাড়ি ১ই মে থেকে আবার ছুটির অনুমতি দেওয়ার পরিকল্পনার আগে।

ট্রাস স্কাই নিউজকে বলেছিলেন, “আমি মনে করি না যে আমরা এই ঘোষণাগুলি দেওয়ার আগে এটি আরও দীর্ঘ হবে”।
বৃহস্পতিবার স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার পরে শুক্রবার এই তালিকা প্রকাশ করা হতে পারে বলে সূত্র জানিয়েছে।
“লোকেরা ছুটি বুক করতে চাইছে তবে আমি এই ঘোষণা না দেওয়া পর্যন্ত অপেক্ষা করতে মানুষকে উত্সাহিত করব,” ট্রাস যোগ করেছিলেন।

এয়ারলাইন্স এবং ট্রাভেল সংস্থাগুলির শেয়ারগুলি ইইউর খবর শুনে আনন্দিত হয়েছিল। টিউআইআই, বিশ্বের বৃহত্তম হলিডে সংস্থা, প্রাথমিক ব্যবসায়ের ক্ষেত্রে ৫% বৃদ্ধি পেয়েছিল, যখন ইজিজেট, জেট ২ এবং ব্রিটিশ এয়ারওয়েজের মালিক আইএজি ২% থেকে ৪% বেশি ছিল।

ট্র্যাভেল সংস্থাগুলি সুপারিশ করেছে যে চাহিদা বাড়ানো উচিত। অনলাইনে ছুটি বিক্রি করে যুক্তরাজ্যভিত্তিক টমাস কুক বলেছিলেন যে ২ মে মে শেষ হওয়া সপ্তাহে বুকিংয়ে গ্রীষ্মের ভ্রমণের পাশাপাশি শরত্কালে এবং ২০২২ প্যাকেজের চাহিদা ছিল আগের সপ্তাহে ৫০% বেড়েছে।

ব্রিটেনের বৃহত্তম বিমানবন্দর হিথ্রো উদ্বেগ উত্থাপন করেছে যে যাত্রীদের সংখ্যা বৃদ্ধির ফলে সীমান্ত নিয়ন্ত্রণে দীর্ঘ সারি ও উপচে পড়া ভিড় দেখা দিতে পারে কারণ COVID-19 এর অর্থ সীমান্ত কর্মীদের একাধিক ফর্ম পরীক্ষা করতে হবে।

ট্রাস বলেছিলেন, একবার যাত্রা শুরু করার পরে নিরাপদে ভ্রমণের সুবিধার জন্য পদ্ধতিগুলি কার্যকর হবে ।

“আমাদের বিমানবন্দরে ঠিকঠাক ব্যবস্থা আছে কিনা তা আমাদের নিশ্চিত করা দরকার, আমাদের এগিয়ে যাওয়ার আগেই আমাদের কাছে ব্যবস্থা আছে,” তিনি বলেছিলেন।