ভারতে শুকিয়ে যাওয়া জলাধার থেকে জেগে ওঠেছে মসজিদ

আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২২
0

ভারতের বিহারে শুকিয়ে যাওয়া জলাধার থেকে ১২০ বছর আগের পরিত্যক্ত মসজিদ জেগে ওঠেছে। একটি পরিত্যক্ত মসজিদ ভারতে একটি সঙ্কুচিত জলাশয়ের নিচ থেকে পুনরুত্থিত হয়েছে।

মসজিদের কাঠামোতে রয়েছে –এর গম্বুজের শিখরে মাটি থেকে ৩০ ফুট উপরে উঠছে – ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য বিহারের ফুলওয়ারিয়া বাঁধ জলাধারের কর্দমাক্ত মাটিতে সম্পূর্ণভাবে উন্মোচিত হয়েছে যা কাশ্মীর মিডিয়া সার্ভিস জানিয়েছে।

মসজিদটিতে তিনটি খিলানপথের প্রবেশপথ রয়েছে যার উপরে সমান গম্বুজ রয়েছে– এ চিত্র দেখা গেছে মনমাউজি বাবার ভিডিও ফুটেজে। ইটের সম্মুখভাগটি গোড়ায় গাঢ় বাদামী , উপরের দিকে হালকা ট্যান হয়ে বিবর্ণ হয়ে যায়। ভিডিওতে দেখা যাচ্ছে, কাছাকাছি জলের ভাঁজ হিসাবে অসাধারণভাবে সংরক্ষিত বিল্ডিংয়ের উপরে আটটি টাওয়ার ।

স্থানীয়রা বলছেন যে ম মসজিদটিকে নূরী মসজিদ বলা হয় এবং এটি ১২০ বছর পর্যন্ত পুরানো হতে পারে– স্থানীয় আউটলেট দৈনিক ভাস্কর জানিয়েছে।

দৈনিক ভাস্কর রিপোর্ট করেছে, ‘মসজিদের আশেপাশে একটি বিশাল জনগোষ্ঠী বসবাস করত। অন্যান্য ভবনের ধ্বংসাবশেষ শুকিয়ে যাওয়া জলাধারের ল্যান্ডস্কেপ, ভিডিও দেখায়।

১৯৮০-এর দশকে ফুলওয়ারিয়া বাঁধের সাথে এটি পরিবর্তিত হয়েছিল, কাশ্মীর মিডিয়া সার্ভিস জানিয়েছে। স্থানীয়রা মসজিদ পরিত্যাগ করে আশেপাশের অন্যান্য গ্রামে চলে যেতে বাধ্য হয়েছিল ।

জলাধারটি মসজিদটি ডুবিয়ে দেওয়ার ৩০ বছর পরে, এর টাওয়ার এবং গম্বুজগুলি মাঝে মাঝে দৃশ্যমান ছিল, তবে বাকি কাঠামো ডুবে ছিল।

এই বছর, তবে, বিহারে আগস্টের মাঝামাঝি সময়ে স্বাভাবিকের চেয়ে ৪০% কম বৃষ্টিপাত হয়েছে এবং খরা পরিস্থিতির সম্মুখীন হচ্ছে বলে জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস। এটি গত ৫০ তে রাজ্যের সবচেয়ে শুষ্ক ঋতুগুলির মধ্যে একটি হতে পারে