ভারত ও জাপানের সঙ্গে নতুন বন্দর উন্নয়ন অনুমোদন করেছে শ্রীলঙ্কা

আপডেট: মার্চ ২, ২০২১
0

শ্রীলংকার সরকার একই বন্দরে একটি গুরুত্বপূর্ণ টার্মিনাল নির্মাণের জন্য দুই দেশের সাথে একটি চুক্তি বাতিল করার কয়েক সপ্তাহ পর ভারত ও জাপান কে দেশের প্রধান বন্দরে একটি নতুন কন্টেইনার টার্মিনাল নির্মাণের অনুমতি দেবে।

কয়েক সপ্তাহ ধরে ট্রেড ইউনিয়ন এবং বিরোধী দলের বিক্ষোভের পর শ্রীলংকা কলম্বো বন্দরের গুরুত্বপূর্ণ ইস্ট কন্টেইনার টার্মিনাল উন্নয়ন ও পরিচালনার জন্য ভারত ও জাপানের জন্য ২০১৯ সালের চুক্তি স্থগিত করেছে। এতে বলা হয়েছে, টার্মিনালটি পুরোপুরি মালিকানাধীন এবং রাষ্ট্রপরিচালিত বন্দর কর্তৃপক্ষ কর্তৃক উন্নত করা হবে।

জাপান বলেছে যে তারা শ্রীলংকার এই সিদ্ধান্তের জন্য অনুতপ্ত, অন্যদিকে ভারত ২০১৯ সালের চুক্তি বাস্তবায়নের আহ্বান জানিয়েছে।

মঙ্গলবার শ্রীলঙ্কা ঘোষণা করেছে যে ভারত ও জাপানের সাথে একই বন্দরে ওয়েস্ট কন্টেইনার টার্মিনাল আরেকটি টার্মিনাল তৈরি করা হবে।

সরকারের মুখপাত্র কেহেলিয়া রামবুকওয়েলা বলেছেন, বন্দর কর্তৃপক্ষ এবং ভারত ও জাপান সরকার কর্তৃক নির্বাচিত কোম্পানির সাথে একটি সরকারি-বেসরকারি কোম্পানি হিসেবে মন্ত্রিসভা এই প্রকল্পঅনুমোদন করেছে।

ভারত আদানি বন্দর নির্বাচন করেছে, যা পূর্বে পূর্ব কন্টেইনার টার্মিনালে বিনিয়োগ করার জন্য বেছে নেওয়া হয়েছিল। জাপান এখনো এই প্রকল্পে তার বিনিয়োগকারীর নাম উল্লেখ করেনি, যা ৩৫ বছর ধরে একটি নির্মাণ, পরিচালনা এবং স্থানান্তরের ভিত্তিতে পরিচালিত হবে।

রাম্বুকওয়েলা বলেন যে সরকার পশ্চিম টার্মিনালে বিদেশী অংশগ্রহণের প্রস্তাব করছে কারণ এর জন্য একটি বৃহৎ বিনিয়োগ প্রয়োজন, যখন পূর্ব টার্মিনাল সম্পন্ন হয়েছে এবং সামান্য অতিরিক্ত অর্থের প্রয়োজন।

ভারত পূর্ব টার্মিনাল বিশেষভাবে আগ্রহী ছিল কারণ এটি ঐ টার্মিনাল থেকে পুনঃরপ্তানির প্রায় 66% অবদান রাখে।