ভিয়েনায় ইরানের পারমানবিক সমঝোতা নিয়ে দ্রুত আলোচনা চায় জার্মান

আপডেট: জুন ১৩, ২০২১
0

শনিবার ভিয়েনায় ইরান পরমাণু সমঝোতা বিষয়ে তেহরান এবং ওয়াশিংটনের মধ্যে পরোক্ষ আলোচনা পুনরায় শুরু হয়েছে। কারণ ইউরোপীয় ইউনিয়ন ও জার্মানি আলোচনার দ্রুত অগ্রগতি আহবান জানিয়েছে।
ইরান, রাশিয়া, চীন, ফ্রান্স, ব্রিটেন, জার্মানি এবং ইউরোপীয় ইউনিয়ন মিলে একটি বিলাসবহুল হোটেলের বেসমেন্টে এই চুক্তির বাকি দলগুলির একটি বৈঠক দিয়ে ষষ্ঠ দফার আলোচনার শুরু যথারীতি শুরু হয়েছিল।

আলোচনায় অংশ নেওয়া মার্কিন প্রতিনিধিরা, যৌথ কমপ্রেসিভেন্সি প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) এর যৌথ কমিশন হিসাবে পরিচিত, । রাস্তার পাশের একটি হোটেল ভিত্তিক হওয়ায় ইরান মুখোমুখি বৈঠক প্রত্যাখ্যান করেছে।

আলোচনার প্রধান সমন্বয়কারী, ইইউ পররাষ্ট নীতি আধিকারিক এনরিক মোর, যিনি ইরান ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে শাটল কূটনীতির নেতৃত্ব দিচ্ছেন । তিনি বলেছেন যে , এই দফার আলোচনায় একটি চুক্তি প্রত্যাশা করছেন। অন্যান্য রাষ্ট্রদূতরা অবশ্য আরও সতর্ক রয়েছেন এবং বলেছেন যে অনেক কঠিন সমস্যা এখনও মীমাংসিত হয়নি।

ইইউর একজন মুখপাত্র সাংবাদিকদের এক বিবৃতিতে বলেছেন, “আমরা অগ্রগতি করছি তবে আলোচনার তীব্রতা রয়েছে এবং কীভাবে পদক্ষেপগুলি বাস্তবায়িত করা উচিত তা সহ বেশ কয়েকটি ইস্যু (অবশেষ) রয়েছে,” ইইউর এক মুখপাত্র সাংবাদিকদের এক বিবৃতিতে বলেছেন, উদ্দেশ্য ছিল “আগামী দিনে একটি চূড়ান্ত চুক্তির খুব কাছে যাওয়ার উপায়গুলি অনুসন্ধান করা”।

শীর্ষ ইরানি আলোচক আব্বাস আরাকচি পরামর্শ দিয়েছিলেন যে শুক্রবার ইরানের রাষ্ট্রপতি নির্বাচনের আগে এই আলোচনা শেষ হওয়ার সম্ভাবনা নেই। “আমি মনে করি না আমরা এই সপ্তাহে ভিয়েনায় চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছতে সক্ষম হব,” ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম আরাকচিকে উদ্ধৃত করে বলেছে।

এই চুক্তি, বা জেসিপিওএ ইরানের পারমাণবিক কর্মকাণ্ডের উপর কঠোর সীমাবদ্ধতা আরোপ করেছিল, তেহরানের যদি পারমাণবিক অস্ত্রের জন্য পর্যাপ্ত বিস্ময়কর উপাদান প্রাপ্ত করার প্রয়োজন হয়, যদি এটি বেছে নিয়েছিল, তবে কমপক্ষে দুই থেকে তিন মাসের মধ্যে এক বছর সময় নেওয়া উচিত।ইরান সর্বদা পারমাণবিক অস্ত্র অনুসরণের বিষয়টি অস্বীকার করে বলেছে যে এর লক্ষ্যগুলি সম্পূর্ণ শান্তিপূর্ণ।

রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে এই চুক্তি থেকে মার্কিন যুক্তরাষ্ট্রকে বের করে নিয়ে আসেন এবং এই চুক্তির মাধ্যমে সরানো অর্থনৈতিক নিষেধাজ্ঞাগুলি পুনরায় চাপিয়ে দিয়েছিলেন। ইরান সেসব সীমাবদ্ধতা অনেককে লঙ্ঘন করে প্রতিক্রিয়া জানিয়েছিল, অনুমতি ব্যতীত আরও বেশি সমৃদ্ধ ইউরেনিয়াম তৈরি করেছে এবং উচ্চতর বিশুদ্ধতার স্তরে সমৃদ্ধ করেছে, সম্প্রতি অস্ত্র গ্রেডের নিকটে।
আলোচনায় নেই এমন জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাশ রয়টার্সকে বলেছেন, “সময়ের জন্য খেলা কারওই স্বার্থ নয়,” রয়টার্সকে ।

চীনের শীর্ষ দূত বলেছিলেন যে মূল স্টিকিং পয়েন্ট হ’ল মার্কিন নিষেধাজ্ঞাগুলি। “মার্কিন যুক্তরাষ্ট্রের পারমাণবিক পর্যবেক্ষক ওয়াং কুন সাংবাদিকদের বলেছেন,” তাদের (মার্কিন যুক্তরাষ্ট্র) আমাদের বার্তা হ’ল তারা অনুমোদন-উত্তোলনের সিদ্ধান্তে সিদ্ধান্ত নিয়ে শিল-শেলিং বন্ধ করা উচিত। ”

এই চুক্তি মেনে চলার জন্য ইরানকে যে পদক্ষেপ নিতে হবে সে সম্পর্কে ওয়াং বলেছেন: “অনেকাংশে মূল বিষয়গুলি নীতিগত বিষয় হিসাবে কাজ করা হয়েছে, যদিও আমি মনে করি যে এখানে কিছু স্থির (বাম) রয়েছে।”