ভূরুঙ্গামারীতে ইউপি নির্বাচনের ডামাডোল শুরু : প্রার্থী ও ভোটারেরা চায় উৎসবমূখর ও ভীতিহীন পরিবেশ

আপডেট: অক্টোবর ২, ২০২১
0

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) প্রতিনিধি:
কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলায় ১০টি ইউনিয়নের মধ‍্যে ৭ টি ইউনিয়নের নির্বাচনী তফশীল ঘোষনা করেছে নির্বাচন কমিশন। এতে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে আগামী ১১ নভেম্বর বৃহস্পতিবার।
গত বুধবার (২৯ সেপ্টেম্বর) নির্বাচন কমিশন কতৃক ঘোষিত তফলীল অনুযায়ী রিটার্নিং অফিসারের নিকট মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৭ অক্টোবর।

রির্টানিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাছাই ২০ অক্টোবর, বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল দায়ের ২১ থেকে ২৩ অক্টোবর, আপিল নিষ্পত্তি ২৪ ও ২৫ অক্টোবর, প্রার্থিতা প্রত্যাহার ২৬ অক্টোবর, প্রতীক বরাদ্দ ২৭ অক্টোবর।ভোট গ্রহনের তারিখ নির্ধারন করা হয়েছে ১১ নভেম্বর। সুষ্ঠুভাবে ভোট গ্রহন সম্পর্ন করতে যাবতীয় প্রস্তুুতি গ্রহন করছে সংশ্লিষ্ট দপ্তর।
তাই ইউপি নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন ইউনিয়নে বয়ে চলছে ভোটের গরম হাওয়া।সম্ভাব্য প্রার্থীরা বাড়ি বাড়ি গিয়ে কুশল বিনিময়ও করছেন তারা। হাটে বাজারে রাস্তা ঘাটে চায়ের দোকানে সম্ভাব্য প্রার্থীদের নিয়ে চলছে আলোচনা-সমলোচলার ঝড়। যদিও প্রার্থীরা এখন পর্যন্ত মার্কা পাননি তবুও প্রার্থীদের প্রচার প্রচারণা ইতিমধ্যে শুরু হয়েছে।
উপজেলার ১০টি ইউনিয়নের মধ‍্যে সাতটি ইউনিয়নের ভোটের তারিখ নির্ধারিত হলেও তফশীল বাকী তিন ইউনিয়নসহ সব ইউনিয়নের প্রতিটি গ্রামে, পাড়ায়-মহল্লায় বিভিন্ন দলের চেয়ারম্যান প্রার্থী ও মেন্বার প্রার্থীরা নানা রকমভাবে চালাচ্ছে তাদের গণসংযোগ।

বিএনপি দলীয় প্রতীকে নির্বাচন না করলেও তারা স্বতন্ত্রভাবে বিএনপির অনেকেই নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছেন। তারাও গনসংযোগে ব‍্যাস্ত।
সরেজমিনে গিয়ে দেখা গেছে, নির্বাচনে জয়ী হওয়ার আগেই নতুন নতুন চেয়ারম্যান প্রার্থীরা এলাকার রাস্তা ঘাটের উন্নয়নসহ দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। উপজেলার ১০ টি ইউনিয়নের প্রতিটি ইউনিয়নে রয়েছে প্রায় ৫ থেকে ৭জন করে চেয়ারম্যান পদপ্রার্থী। এছাড়াও সম্ভাব্য প্রার্থীরা সাধারণ জনগণের মাঝে ছড়িয়ে দিচ্ছেন উন্নয়নমুখী নানা ধরণের আশ্বাস ও আশার বাণী। দলীয় সমর্থন পাওয়ার জন্য তৎপর হয়ে উঠেছে ওইসব ইউনিয়নের সম্ভাব্য প্রার্থীরা।ক্রমেই জমে উঠছে নির্বাচনী হাওয়া। চেয়ারম্যান ও সদস্য প্রার্থীরা তাদের ভোট ব্যাংক বাড়াতে প্রকাশ্যে ও অপ্রকাশ্যে এমনকি নীরবে কাজ করে চলেছেন।

ঘরোয়া বৈঠক সহ মোড়ে মোড়ে চা-ষ্টলে ভিড় জমাচ্ছেন। এলাকার সব চা-ষ্টলগুলোতে এখন জমজমাট বেচা বিক্রি চলছে। বিয়ে-বাড়িসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে তাদের পদচারণা বেশি লক্ষ্য করা যাচ্ছে। সেসব অনুষ্ঠানে উপস্থিত হয়ে নিজের পরিচিতি তুলে ধরে দোয়া ও ভোট প্রার্থনা করে নিজেদের অবস্থান জানান দিচ্ছেন। মাঠ দখলের জন্য বর্তমান নতুন ও সাবেক চেয়ারম্যান ও সদস্য প্রার্থীরা তাদের জয় নিশ্চিত করতে কোমর বেঁধে আগাম মাঠে নেমে পড়েছেন নির্বাচনী যুদ্ধে। অনেকে ২/৩ বছর আগে থেকেই নিজেকে জাহির করতেও পিছপা হননি।
বিভিন্ন মসজিদ.মন্দির,তাফসিরুল কুরআন মাহফিল,জলসা,ধর্মীয় সভা-সমাবেশ,শীতবস্ত্র বিতরণ,বিভিন্ন খেলা-ধূলার অনুষ্ঠান গুলোতে পরিচিতি নানা কৌশলে তুলে ধরেছেন।

এদিকে সর্বত্র ভোটারদের মধ্যে ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে চলছে চুল ছেড়া নানা বিশ্লেষণ। নির্বাচনের কথা শুনে সাধারণ ভোটাররা বিভিন্ন চায়ের দোকানে দিচ্ছেন নির্বাচনী আড্ডা। যেহেতু দলীয় প্রতীকে নির্বাচন হলেও স্হানীয় নির্বাচনে সে প্রভাব পড়বেনা বলে জানিয়েছেন বিভিন্ন ইউনিয়নের বেশিরভাগ ভোটারা।
ইউনিয়ন পর্যায়ে আওয়ামী লীগ ও জাপা (এরশাদ) ও চরমোনাই পন্ন্থী চেয়ারম্যান পদপ্রার্থীরা দলীয়ভাবে এলাকায় গণসংযোগ চালাচ্ছেন। দলীয় সমর্থন পাওয়ার আশায় উপজেলা বা জেলা পর্যায়ের প্রভাবশালী নেতাদের সমর্থন আদায়ের জন্য জোর লবিং শুরু করেছেন জাপা ও আওয়ামীলীগের প্রার্থীরা।বিভিন্ন ইউনিয়নে আওয়ামীলীগের একাধিক প্রার্থী থাকায় তাদের সামাল দিতে হিমশিম খাচ্ছে উপজেলা ও জেলার দায়িত্বে থাকা সভাপতি ও সম্পাদক মন্ডলীর নেতারা।
ভোটের তারিখ শুনে আনন্দিত স্হানীয়রা।তবে আসন্ন ইউপি নির্বাচনে প্রার্থী ও ভোটারেরা চায় উৎসবমূখর ও ভয় ভীতিহীন পরিবেশ।যাতে তারা নির্বিঘ্নে ভোট দিতে পারবে এটাই ভোটারদের দাবী।
এ বিষয়ে কথা হয় উপজেলার বিভিন্ন ইউনিয়নের ভোটারদের সাথে। চরভূরুঙ্গামারী ইউনিয়নের ভোটার শফিউদ্দিন ইউনুছ আলী তিলাই ইউনিয়নের ভোটার জামাল ও মোজাম্মেল সোনাহাট ইউনিয়নের আবুল হোসেন ও মিজানুর বলেন আমরা মার্কা নয় যোগ‍্য ও পছন্দের প্রার্থী দেখে নির্ভয়ে ভোট দিতে চাই। তবে এর জন‍্য চাই ভোটের উৎসবমুখর ও সুষ্ঠ পরিবেশ।
উপজেলা বিএনপির সাধারন সম্পাদক ও স্বতন্ত প্রার্থী তিলাই ইউপির বর্তমান চেয়ারম‍্যান ও জাপার (এ) সম্ভাব‍্য প্রার্থী চরভূরুঙ্গামারী ইউপির বর্তমান চেয়ারম‍্যান এটিএম ফজলুল হক বলেন আমরা চাই ভোটের সুষ্ঠু পরিবেশ। যাতে ভয়ভীতিহীন পরিবেশে জনগন তাদের পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেন।আশা করছি প্রশাসন নিরপেক্ষ থেকে ভোটের পরিবেশ বজায় রাখতে সচেষ্ট থাকবেন।
উপজেলা যুবলীগের সভাপতি ও সদর ইউপির আওয়ামীলীগের সম্ভাব‍্য প্রার্থী আব্দুর রাজ্জাক বলেন আমরাও চাই ভোটের সুষ্ঠু পরিবেশ।জনসাধারন যাতে পছন্দের প্রার্থীকে নির্ভয়ে ভোট দিতে পারেন এব‍্যাপারে আমরা তাদেরকে উৎসাহ যোগাব এবং সার্বিকভাবে সহযোগিতা করে যাব।
ভূরুঙ্গামারী উপজেলা নির্বাচন কর্মকর্তা মশিউর রহমান বলেন এই উপজেলায় ১০টি ইউনিয়নের মধ‍্যে ৭ টি ইউনিয়নের নির্বাচনী তফশীল ঘোষনা করা হয়েছে। আমি দৃঢ়ভাবে আশা করছি ভোটারেরা উৎসবমুখর পরিবেশে তাদের পছন্দের প্রার্থীকে ভীতিহীন পরিবেশে ভোট দিতে পারবে ইনশাআল্লাহ।
উপজেলার ১০টি ইউনিয়নের সম্ভাব‍্য প্রার্থী হিসেবে যারা গনসংযোগ করছেন তারা হলেন
চরভূরুঙ্গামারী ইউনিয়ন: জাপা (এরশাদ ) সমর্থিত বর্তমান চেয়ারম্যান এটিএম ফজলুল হক ও জেলা পরিষদ সদস‍্য ও সাবেক চেয়ারম‍্যান জাহাঙ্গীর আলম আওয়ামীলীগ সমর্থিত এনামুল হক রোকন,ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক মোজাম্মেল হক ও এ‍্যাড: রফিকুল ইসলাম, হাতপাখা প্রতীকে মানিক উদ্দিন মানিক,ও স্বতন্ত প্রার্থী প্রভাষক মিজানুর রহমান শিকদার।
তিলাই ইউনিয়ন: স্বতন্ত্র প্রার্থী উপজেলা বিএনপির সাধারন সম্পাদক ও তিলাই ইউপির বর্তমান চেয়ারম‍্যান ফরিদুল হক শাহিন শিকদার আওয়ামীলীগ সমর্থিত আবুল হোসেন ও কামরূল মেম্বার ও মন্জুরুল ইসলাম মন্জু জাপা (এ) সাবেক দুই চেয়ারম‍্যান নূর হোসেন ও শরিফুল আলম জাহেদী।

পাইকের ছড়া ইউনিয়ন:বর্তমান চেয়ারম‍্যান আব্দুর রাজ্জাক সরকার জাপা (এ) আওয়ামীলীগের ফারুক আহম্মেদ লুৎফর রহমান সাবেক চেয়ারম‍্যান নজির হোসেন ও এরফান আলী বাবু।
বঙ্গ সোনাহাট ইউনিয়ন: বর্তমান চেয়ারম‍্যান শাহজাহান মোল্লা জাপা (এ) আওয়ামীলীগের সাবেক চেয়ারম্যান আব্দুল আজিজ ব‍্যাপারী মাইনুল হক লিটন ও মোহাম্মদ আলী

বলদিয়া ইউনিয়ন: বর্তমান চেয়ারম্যান ও বিএনপি নেতা স্বতন্ত্র হিসেবে প্রভাষক মোখলেচুর রহমান ও আব্দুল বারেক আওয়ামীলীগের শহিদুল ইসলাম ও মাসুদ রানা, জাপা (এ) মোজাম্মেল হোসেন ব‍্যাপারী।
জয়মনিরহাট ইউনিয়ন: বর্তমান চেয়ারম‍্যান সাখাওয়াত হোসেন ছানোয়ার (আওয়ামীলীগ) স্বতন্ত্র হিসেবে বিএনপির দুই হ‍্যাভিওয়েট নেতা ও দুই সাবেক চেয়ারম‍্যান গোলাম রব্বানী তালুকদার বাদল ও জেলা পরিষদ সদস‍্য আব্দল ওয়াদুদ জাপা (এ) রাহাত চৌধুরী, আনোয়ার হোসেন ডিলার (হাতপাখা) ও স্বতন্ত্র প্রার্থী উজ্জল।
আন্ধারীঝাড় ইউনিয়ন: আওয়ামীলীগের সম্ভাব‍্য প্রার্থী তালিকায় বর্তমান চেয়ারম‍্যান রাজু আহম্মেদ খোকন ও মিজানুর রহমান,সাবেক চেয়ারম‍্যান ফজলুল হক, জাহাঙ্গীর আলম, জাপা (এ) জাভেদ আলী মন্ডল ও এটিএম গাজিউর রহমান মন্ডল, হাতপাখা নিয়ে লড়বেন সোলায়মান আলী।

ভূরুঙ্গামারী সদর ইউনিয়ন: সাবেক উপজেলা চেয়ারম‍্যান আব্দুল হাই মাষ্টার (স্বতন্ত্র) বর্তমান চেয়ারম্যান মাহমুদুর রহমান রোজেন জাপা (এ) আওয়ামীলীগের আলহাজ্ব ইস্রামুল আলম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জালাল উদ্দিন মন্ডল উপজেলা যুবলীগ সভাপতি আব্দুর রাজ্জাক, স্বতন্ত্র প্রার্থী উপজেলা যুবদলের সভাপতি ও বিশিষ্ট ইলেকট্রনিক ব‍্যাবসায়ী রফিকুল ইসলাম।

শিলখুড়ি ইউনিয়ন: স্বতন্ত্র হিসেবে বর্তমান চেয়ারম‍্যান ইউছুফ হোসেন, আওয়ালীগের সাবেক চেয়ারম‍্যান আসাদুজ্জান আসাদ, আল মামুনুর রশীদ মুকুল, আলতাফ হোসেন মাষ্টার ও জাপা (এ) গাজিউর রহমান।
পাথরডুবি ইউনিয়ন: স্বতন্ত্র হিসেবে বর্তমান চেয়ারম্যান হুমায়ুন কবির মিঠু সাবেক চেয়ারম্যান শাহাদাত হোসেন ভোলা, হযরত আলী, শহিদুল ইসলাম, আওয়ামীলীগের বীর মুক্তিযোদ্ধা মহিউদ্দিন আহম্মেদ, আব্দুল করিম, জলিল মেন্বার, ওবায়দুল হক, আবুল বাশার, মঞ্জুরুল হক জাপা (এ) সবুর মেম্বার ও রোকনুজ্জামান রোকন।
###
আমিনুর রহমান বাবু
০১৭১৬২৫৬৫৩২
০২-১০-২১