ভূরুঙ্গামারীতে জাতীয় মৎস্য সপ্তাহ/২১ এর উদ্ধোধন

আপডেট: আগস্ট ২৯, ২০২১
0

ভূরুঙ্গামারী(কুড়িগ্রাম)প্রতিনিধিঃ
“বেশি বেশি মাছ চাষ করি বেকারত্ব দুর করি নিরাপদ মাছে ভরব দেশ মুজিব বর্ষে বাংলাদেশ” এই প্রতিপাদ্যে কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে জাতীয় মৎস্য সপ্তাহ /২০২১ এর শুভ উদ্ধোধন করা হয়েছে। রবিবার (২৯ আগষ্ট) সকালে উপজেলা পরিষদের পুকুরে মাছের পোনা অবমুক্তির মধ‍্য দিয়ে এর শুভ উদ্ধোধন ঘোষনা করেন উপজেলা চেয়ারম‍্যান নুরন্নবী চৌধুরী খোকন ও উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার দেব শর্মা। এ সময় উপস্হিত ছিলেন উপজেলা মৎস্য কর্মকর্তা (চ:দা:) আদম মালিক চৌধুরী।

এর আগে গতকাল শনিবার (২৮ আগষ্ট) উপজেলা নির্বাহী কর্মকর্তার সভা কক্ষে উপজেলায় কর্মরত গনমাধ‍্যম কর্মীদের সাথে জাতীয় মৎস্য সপ্তাহের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে যৌথভাবে মতবিনিময় সভা করেন উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তর।
উপজেলা মৎস্য অফিস জানিয়েছে প্রানীজ আমিষের প্রায় ৬০ ভাগ যোগান দেয় মাছ।বর্তমান মৎস্য বান্ধব সরকারের বিভিন্ন কর্মকান্ডের ফলে জাতিসংঘের খাদ‍্য ও কৃষি সংস্হার রিপোর্টে মৎস‍্য উৎপাদনেবাংলাদেশের অবস্হান ২য়।
দেশের আর্থ সামাজিক উন্নয়নে মৎস্য খাত একটি সম্ভবনাময় খাত। বর্ধিত জনগোষ্ঠির প্রাণিজ আমিষের চাহিদা পূরনের পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র বিমোচন, বৈদেশিক মুদ্রা অর্জন,বেকারত্ব দূরীকরন ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে দেশের অর্থনীতিতে মৎস্য খাত তাৎপর্যপূর্ন অবদান রেখে চলছে।

ভূরুঙ্গামারী উপজেলায় মাছের চাহিদা হচ্ছে ৫ হাজার ৭০ মে:টন। উপজেলায় উৎপাদন হচ্ছে ৩ হাজার ৬২০ দশমিক শূন‍্য আট মে:টন। তাই ঘাটতি পূরন ও মাছ চাষকে আরো এগিয়ে নিতে জাতীয় মৎস্য সপ্তাহ/২০২১ উপলক্ষে উপজেলা মৎস্য দপ্তর বিভিন্ন কর্মসূচি গ্রহন করেছে।
কর্মসূচি গুলো হল সপ্তাহব্যাপী উপজেলায় মাইকিং, ব্যানার, ফেস্টুনের মাধ্যমে জনসচেতনতামূলক প্রচারণা, মৎস্য খাতে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শনী, মৎস্যচাষিদের মৎস্য চাষ বিষয়ে নিবিড় পরামর্শ প্রদান, চাষিদের মধ্যে মৎস্য চাষের উপকরণ বিতরণ।

উপজেলা মৎস‍্য কর্মকর্তা আদম মালিক চৌধুরী বলেন এই উপজেলায় মাছের চাহিদার ঘাটতি বতর্মানে ১ হাজার ৪৫০ মে: টন। তাই আগামি দিন গুলোতে মাছ চাষীদের নিবিড়ভাবে পরামর্শ দিয়ে উন্মুক্ত জলাশয় গুলোতে সুষ্ঠু ব‍্যাবস্হাপনার মাধ‍্যমে মাছ চাষ করে উপজেলায় মাছের চাহিদার ঘাটতি পুরন করব ইনশাআল্লাহ। এজন‍্য সকলের সহযোগিতা কামনা করেন তিনি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার দেব শর্মা বলেন, শিক্ষিত বেকার যুবকরা চাকরির পিছনে না ছুটে মৎস্য চাষের মাধ্যমে নিজে স্বাবলম্বী হয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে অনন‍্য ভূমিকা রাখতে পারে।
উপজেলা পরিষদ চেয়ারম্যান নূরুন্নবী চৌধুরী খোকন বলেন, মুক্ত জলাশয়ে দেশী প্রজাতির মাছের বংশ বিস্তার বাড়াতে পোনামাছ ও ডিমওয়ালা মাছ শিকার বন্ধে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান।
উল্লেখ্য প্রতিবছরের ন‍্যায় এবারো ২৮ আগষ্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় মৎস্য সপ্তাহ ঘোষনা করছে সরকার। বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে জাতীয় মৎস্য সপ্তাহ পালন করছে উপজেলা মৎস্য দপ্তর।
###
আমিনুর রহমান বাবু