ভূরুঙ্গামারীতে স্কুল ভবন ২০ হাজার টাকায় নিলাম বিক্রি !!

আপডেট: জুন ১, ২০২২
0

কুড়িগ্রাম প্রতিনিধিঃ
কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে প্রায় ১০ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত একটি প্রাথমিক বিদ্যালয়ের ভবন মাত্র ২০ হাজার টাকায় নিলামে বিক্রির অভিযোগ উঠেছে।এত টাকা ব‍্যায়ে নির্মিত ভবনটি মাত্র ২০ হাজার টাকায় নিলাম দেয়ায় স্হানীয়দের মধ‍্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।
জানাগেছে, উপজেলার সদর ইউনিয়নের কামাত আঙ্গারীয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পুরাতন ভবন ভেঙ্গে পিডিপি-৪ এর আওতায় নতুন ভবনের দরপত্র আহ্বান করা হয়। নতুন ভবন নির্মাণের জন্য প্রায় ১০ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত ভবনটি নিলামে বিক্রির সিন্ধান্ত গৃহিত হয়। সে মোতাবেক সোমবার (৩০মে) সকাল ১১ টায় উপজেলা শিক্ষা অফিসে নিলাম ডাক অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও গোপনে অন্য একটি কক্ষে নিলাম ডাক অনুষ্ঠিত হয়। নিলাম ডাকে জনৈক সবুজ হাসান নামক এক ব্যক্তির কাছে মাত্র ২০ হাজার টাকায় বিলডিংটি বিক্রি করা হয়।
এলাকাবাসীর অভিযোগ নিলাম ডাকের ব্যাপারে কোন মাইকিং কিংবা ঢোল পিঠানো হয়নি। তারা জানায় নগদ তিন লক্ষ টাকায় বিল্ডিং টি কেনার লোক থাকলেও সিন্ডিকেটের মাধ্যমে এতো কমমূল্যে বিল্ডিংটি বিক্রি করা নিয়ে প্রশ্ন তুলেছেন তারা।
বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং নিলাম কমিটির সদস্য মোছাঃ উম্মেহানী বলেন, কত টাকায় নিলাম দেয়া হয়েছে তা আমি জানিনা।
উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা মোঃ জাকির হোসেন বলেন, স্টিমেট অনুযায়ী আমরা সরকারী মূল্যের চেয়ে বেশী মূল্যে বিক্রি করেছি।
এব্যাপারে উপজেলা প্রকৌশলী এন্তাজুর রহমান বলেন, প্রাক্কলন তৈরীর সময় প্রাপ্ত মালামালের মূল্য ধরা হয়েছে ৯৫,০২১ টাকা এবং মালামাল ভাঙ্গার(অপসারন) খরচ ধরা হয়েছে ৭৯০০৫ টাকা। সে মোতাবেক নিলাম বিক্রির সরকারী মূল্য ধরা ছিলো ১৬,০১৬ টাকা। এত টাকা ব‍্যায়ে নির্মিত একটি বিল্ডিং মাত্র ২০ হাজার টাকায় বিক্রি করা হলো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রাক্কলন অনুযায়ী যা হয় তাই বিক্রি করা হয়েছে।
এলাকাবাসীর অভিযোগ নিলামডাককারী চক্রটি মোটা অংকের উৎকোচের বিনিময়ে প্রকৌশল বিভাগ থেকে এরকম ষ্টিমেট তৈরী করেছে । এঘটনায় এলাকায় ক্ষোভের সৃষ্টি হয়েছে।
####
৩১/০৫/২২