মহান বিজয় দিবস উপলক্ষ্যে শ্রমিক কল্যাণ ফেডারেশনের আলোচনা সভা অনুষ্ঠিত

আপডেট: ডিসেম্বর ১৬, ২০২১
0

শ্রমজীবী মানুষকে অধিকার বঞ্চিত রেখে বিজয়ের সুফল পাওয়া যাবে না : অধ্যাপক হারুনুর রশিদ খান

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান বলেছেন, ১৯৭১ সালে দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধ পেরিয়ে ১৬ ডিসেম্বর পৃথিবীর বুকে একটি স্বাধীন দেশ হিসেবে আমরা আত্মপ্রকাশ করেছি। ১৬ ডিসেম্বর আমাদের জাতীয় জীবনের সবচেয়ে গৌরব উজ্জ্বল অধ্যায়। অসংখ্য মা-বোনের সম্ভ্রম ও শহীদের লাশের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের স্বাধীনতা। দেশে গণতন্ত্র, আইনের শাসন, সামাজিক ন্যায়বিচার, অর্থনৈতিক মুক্তি ও ইনসাফ ভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য দেশের কৃষক, মজুরসহ সর্বস্তরের শ্রমিকরা মহান মুক্তিযুদ্ধে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেছিল। গরীব মেহনতি শ্রমিকরা নিজেদের বুকের তাজা রক্ত দিয়ে অঙ্কিত করেছে বাংলাদেশের পতাকা।


তিনি আজ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কর্তৃৃক মহান বিজয় দিবস উপলক্ষ্যে আলোচনা সভায় সভাপতির বক্তব্যে উপরিউক্ত কথা বলেন। ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতিকুর রহমানের সঞ্চালনায় এতে আলোচনায় অংশগ্রহণ করেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি গোলাম রব্বানী, লস্কর মুহাম্মদ তসলিম, কবির আহমাদ, কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক আব্দুস সালাম, কোষাধ্যক্ষ আজহারুল ইসলাম। এই সময় আরও উপস্থিত ছিলেন দপ্তর সম্পাদক নুরুল আমিনসহ ফেডারেশনের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

অধ্যাপক হারুনুর রশিদ খান বলেন, মহান মুক্তিযুদ্ধের পরে দেশের অবস্থা ছিল শোচনীয়। দেশের পথঘাট ছিল বিধ্বস্ত। সেখান থেকে দেশকে উত্তোরণের জন্য শ্রমিকরা হাড়ভাঙা পরিশ্রম করে গিয়েছে দিনরাত। তাদের সেই অমানুষিক পরিশ্রম ও খাটুনির বদৌলতে আজকের বাংলাদেশ বিশে^র বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। শ্রমিকের পরিশ্রমের দ্বারা দেশে একের পর এক নগরী, শিল্পপ্রতিষ্ঠান, কল-কারখানা প্রতিষ্ঠিত হয়েছে।

দেশের অর্থনীতি শূণ্য থেকে একটি মজবুত ভিত্তির ওপর দাঁড়িয়েছে। কিন্ত দুঃখজনক হলেও সত্য যাদের হাত ধরে সেদিনের বাংলাদেশ আজকের রূপ পেয়েছে সেই শ্রমিকরা তাদের প্রাপ্য অধিকার থেকে বঞ্চিত থেকে যাচ্ছে যুগের পর যুগ। স্বধীনতার ৫০ বছর অতিক্রান্ত হওয়ার পরও এইদেশের মেহনতি গরিব শ্রমিকদের দুবেলা দুমুঠো অন্নের জন্য লড়াই চালিয়ে যেতে হচ্ছে। স্বাধীনতার এতগুলো বছর পেরিয়ে আসার পরও শ্রমিকের ন্যূনতম মজুরি স্কেল প্রতিষ্ঠিত হয়নি।

তিনি বলেন, দেশে সরকার আসে আবার চলে যায়। প্রতিটি সরকার ক্ষমতা গ্রহণ করে দুর্নীতি, দুঃশাসন জড়িয়ে পড়ে। ব্যক্তিস্বার্থ উদ্ধার তাদের কাছে মুখ্য হয়ে দাঁড়ায়। ফলে ক্রমগত জিডিপি বৃদ্ধি পেলেও গরিব মেহনতি শ্রমিকদের দারিদ্র ও ক্ষুধার সাথে লড়তে হচ্ছে। বিপদে-আপদে মালিক কিংবা রাষ্ট্রের দুয়ারে দুয়ারে ঘুরেও শ্রমিকরা একটু সহযোগিতা পায় না। করোনার এই কঠিন সময়ে শ্রমিকদের অসহায়ত্ব সারাদেশের মানুষ দেখেছে। শ্রমিকরা বুঝেছে মালিকরা কিভাবে তাদের শোষণ করে। সরকার শ্রমিকদের পাশে দাঁড়ানোর জন্য মালিকদের ৫ হাজার কোটি টাকা প্রণোদনা দিলেও মালিকপক্ষ শ্রমিকদের প্রাপ্য টাকা বুঝিয়ে দেয়নি। বরং ফটোসেশনের জন্য নামাকাওয়াস্তে কিছু শ্রমিককে কিছু টাকা পয়সা দিয়ে প্রতারণা করেছে লাখো শ্রমিকের সাথে। ফলে করোনার দীর্ঘ সময়ে কর্ম হারিয়ে সন্তান সন্ততি নিয়ে অসংখ্য শ্রমিককে অনাহারে কাটাতে হয়েছে।
অধ্যাপক হারুনুর রশিদ খান বলেন, শ্রমজীবী মানুষকে অধিকার বঞ্চিত রেখে বিজয়ের সুফল পাওয়া যাবে না। শ্রমিকের ঘরে বিজয়ের সুফল পৌঁছাতে হলে বাংলাদেশকে কল্যাণ রাষ্ট্রে রূপান্তর করতে হবে। যে রাষ্ট্র শ্রমিকের অধিকার প্রতিষ্ঠার ক্ষেত্রে থাকবে সদা তৎপর। যে রাষ্ট্র দেখবে না শ্রমিক কোন গোত্রের বা কোন ধর্মের। শ্রমিকের পরিশ্রম হবে সেখানে মুখ্য পরিচয়। যে রাষ্ট্র শ্রমিকের অন্ন, বস্ত্র, চিকিৎসা এবং শ্রমিকের সন্তানের শিক্ষার দায়িত্ব নিতে কুন্ঠাবোধ করবে না। কর্মক্ষেত্রে দুর্ঘটনার শিকার শ্রমিককে অগ্রাধিকারের ভিত্তিতে চিকিৎসার ব্যবস্থা করবে। পঙ্গুত্ববরণকারী শ্রমিকের পরিবারের দায়িত্ব নিবে। শ্রমিক ও মালিকের মধ্যে ন্যায় এবং ইনসাফ প্রতিষ্ঠা করবে। এই রকম একটি কল্যাণমুখি রাষ্ট্র ব্যবস্থা ছাড়া শ্রমজীবী মানুষের মুক্তি অসম্ভব।

নিম্মোক্ত শাখায় শ্রমিক সেবা পক্ষ-২০২১ ও বিজয় দিবস উপলক্ষ্যে কর্মসূচি পালিত হয়েছে

চট্টগ্রাম মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন চট্টগ্রাম মহানগরীর উদ্যোগে বিজয় দিবস উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মহানগরী সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু তাহের খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এস এম লুৎফর রহমানের সঞ্চালনায় উক্ত সভায় আলোচনা পেশ করেন মহানগরীর স-সভাপতি আব্দুল কাদের ভুঁইয়া, সহ-সাধারণ সম্পাদক আবু তালেব চৌধুরী। এই সময় আরও উপস্থিত ছিলেন শ্রমিক নেতা মুহাম্মদ কামাল উদ্দিন আহমদ, মুহাম্মদ নুরুন্নবী, আকবর শাহ থানা সভাপতি আলতাফ হোসেন প্রমুখ।

ঢাকা মহানগরী উত্তর
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে ঢাকা মহানগরী উত্তরের উদ্যোগে শ্রমিকদের মাঝে মশারী বিতরণ করা হয়েছে। মহানগরী সভাপতি মোঃ মহিব্বুল্লাহর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এইচ এম আতিকুর রহমানের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি মুজিবুর রহমান ভূইয়া। এই সময় আরও উপস্থিত ছিলেন দক্ষিণখান পূর্ব থানা সভাপতি ওমর ফারুক সেলিম, সাধারণ সম্পাদক মোকাম্মেল হোসেন, শ্রমিক নেতা আব্দুল হালিম প্রমুখ।

গাজীপুর মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে গাজীপুর মহানগরীর গাছা থানার উদ্যোগে শ্রমিকদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। গাছা থানা সভাপতি আসাদুজ্জামানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতিকুর রহমান। বিশেষ অতিথি ছিলেন মহানগরীর সহ-সভাপতি মনসুর আহমদ ও ফারদিন হাসান হাসিব।

ময়মনসিংহ মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে গাজীপুর মহানগরীর ময়মনসিংহ মহানগর রিক্সা ভ্যান চালক ইউনিয়নের উদ্যোগে শ্রমিকদের মাঝে মশারী বিতরণ করা হয়েছে। ইউনিয়ন সভাপতি মোঃ আইন উল্লাহর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের ময়মনসিংহ মহানগরী সভাপতি আনোয়ার হোসেন সুজন। বিশেষ অতিথি ছিলেন মহানগরীর ট্রেড ইউনিয়ন সম্পাদক মোঃ জুবায়ের আল মাহমুদ।

কুমিল্লা মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে কুমিল্লা মহানগরীর কুমিল্লা আদর্শ সদর সেনেটারি ও টাইলস শ্রমিক ইউনিয়নের উদ্যোগে শ্রমিকদের মাঝে মশারী বিতরণ করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক ড.সৈয়দ সরওয়ার উদ্দিন সিদ্দীকি। বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের কুমিল্লা মহানগরী সভাপতি কাজী নজির আহমদ।

কুমিল্লা আদর্শ সদর বেকারী ট্রেড শ্রমিক ইউনিয়নের শ্রমিকদের মাঝে মশারী বিতরণ করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কুমিল্লা মহানগরী সভাপতি কাজী নজির আহমদ।

সিলেট মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন সিলেট মহানগরীর উদ্যোগে বিজয় দিবস উপলক্ষ্যে শ্রমিকদের নিয়ে ফুটবল টুর্ণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে। ফাইনাল খেলায় ট্রেড ইউনিয়ন থানা শাখা জয়ী হয়। মহানগর সভাপতি অ্যাডভোকেট জামিল আহমদ রাজু ও সাধারণ সম্পাদক মিয়া মোঃ রাসেল ফাইনালে জয়ী ও পরাজিত দলের হাতে ট্রফি তুলে দেন। এই সময় উপস্থিত ছিলেন মহানগর সহ-সাধারণ সম্পাদক মোঃ আক্কাস আলী, কোষাধ্যক্ষ মোঃ আব্দুল জলিল, শ্রমিক নেতা সাজ্জাদুর রহমান, মহিবুর রহমান শামিম, বেলাল আহমেদ প্রমুখ।

নওগাঁ জেলা পূর্ব
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে নওগাঁ জেলা পূর্বের উদ্যোগে শ্রমিকদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। জেলা সভাপতি নাসির উদ্দিন শ্রমিকদের হাতে শীতবস্ত্র তুলে দেন। এই সময় উপস্থিত ছিলেন পৌর সভাপতি আসলাম হোসেন, সাধারণ সম্পাদক মোঃ আমিরুল ইসলাম, শ্রমিক নেতা আব্দুর রহিম সজল প্রমুখ।

নোয়াখালী জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে নোয়াখালী জেলার চাটখিল উপজেলার দোকান কর্মচারী ইউনিয়নের উদ্যোগে শ্রমিকদের মাঝে খাবার বিতরণ করা হয়েছে। ট্রেড ইউনিয়ন সভাপতি হাসানুজ্জামানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফরহাদ হকের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের নোয়াখালী জেলা সভাপতি জহিরুল আলম। বিশেষ অতিথি উপজেলা সভাপতি ইউসুফ আলি আসলাম।

নরসিংদী জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে নরসিংদী জেলার নরসিংদী শহরের উদ্যোগে শ্রমিকদের মাঝে পাঞ্জাবী বিতরণ করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি এস আই তালুকদার। বিশেষ অতিথি ফেডারেশনের শহর শাখার উপদেষ্টা আজিজুর রহমান।

সিলেট জেলা উত্তর
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “শ্রমিক সেবা পক্ষ-২০২১” উপলক্ষে সিলেট জেলা উত্তরের জৈন্তাপুর উপজেলার উদ্যোগে শ্রমিকদের মাঝে ফলজ বনজ চারা বিতরণ করা হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সেক্রেটারী জালাল আহমেদ।