মহান বিজয় দিবস ও শ্রমিক সেবা পক্ষ উদযাপন উপলক্ষ্যে শ্রমজীবী মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ অনুষ্ঠিত

আপডেট: ডিসেম্বর ১৫, ২০২২
0

বিজয়ের সুফল থেকে শ্রমজীবী মানুষরা বঞ্চিত: এডভোকেট আতিকুর রহমান

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এডভোকেট আতিকুর রহমান বলেছেন, বিজয়ের সুফল এখনো শ্রমজীবী মানুষের ঘরে পৌঁছায়নি। এখনো প্রতিনিয়ত শ্রমজীবী মানুষদের একটু ভালো ভাবে বেঁচে থাকার জন্য লড়াই চালিয়ে যেতে হচ্ছে। বিজয়ের সুফল থেকে শ্রমজীবী মানুষরা এখনো বঞ্চিত।

তিনি আজ রাজধানীর একটি মিলনায়তনে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে মহান বিজয় দিবস ও শ্রমিক সেবা পক্ষ উদযাপন উপলক্ষ্যে শ্রমজীবী মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ফেডারেশনের মহানগরী সাধারণ সম্পাদক হাফিজুর রহমান-এর সভাপতিত্বে ও ট্রেড ইউনিয়ন সম্পাদক নজরুল ইসলাম-এর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক এডভোকেট আলমগীর হোসাইন, প্রচার সম্পাদক জামিল মাহমুদ, আইন-আদালত সম্পাদক সোহেল রানা মিঠু প্রমুখ।

এডভোকেট আতিকুর রহমান বলেন, স্বাধীনতার অন্যতম লক্ষ্য ছিল শ্রেণিবৈষম্যহীন ও শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠা করা। কিন্তু বিজয়ের ৫০ বছর অতিক্রান্ত হওয়ার পরেও আজ আমরা বলতে পারছি না দেশ শ্রেণিবৈষম্য ও শোষণমুক্ত হয়েছে। বরং কোন কোন ক্ষেত্রে শোষণের মাত্রা অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। শ্রেণিশৃঙ্খলে আবদ্ধ হয়েছে মেহনতি মানুষরা। এটি জাতি হিসেবে আমাদের জন্য লজ্জার। একই সাথে স্বাধীনতা অর্জনকে প্রশ্নবিদ্ধ করেছে। যারা স্বাধীনতা সংগ্রামে নিজেদের সর্বস্ব ঢেলে দেশকে হানাদার মুক্ত করেছে আজ তাদের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে। আমরা একটি অর্থবহ বিজয় চেয়েছিলাম। যে বিজয় মেহনতি মানুষের দুঃখ-কষ্ট লাঘবে হবে প্রধান হাতিয়ার।

তিনি আরও বলেন, আজ পথে ঘাটে বের হলে দেখা যায় অসংখ্য মানুষ খোলা আকাশের নিচে বসবাস করছে। তারা কর্মহীন। কর্মসংস্থান না থাকার জন্য মানুষের কাছে ভিক্ষা করে জীবন অতিবাহিত করছে। অথচ সরকার তাদের কর্মসংস্থানের ব্যবস্থা না করে বিভিন্ন জায়গায় ভিক্ষুক মুক্ত এলাকা নামক সাইনবোর্ড লাগিয়ে এসব মানুষের সাথে উপহাস করছে। আমরা সরকারের এই নির্লজ্জ কর্মকাণ্ডের নিন্দা জানাই। দেশের মেহনতি মানুষের সাথে উপহাস না করে তাদের কল্যাণের নিমিত্তে কাজ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

এছাড়াও নিম্মোক্ত শাখায় মহান বিজয় দিবস ও শ্রমিক সেবা পক্ষের কর্মসূচি পালিত হয়েছে
নীলফামারী জেলা: মহান বিজয় দিবস ও শ্রমিক সেবা পক্ষ উপলক্ষ্যে ফেডারেশনের নীলফামারী জেলার জলঢাকা উপজেলার উদ্যোগে শ্রমিক পরিবারের অদম্য মেধাবী সংবর্ধনা ও শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন জেলা সভাপতি মনিরুজ্জামান জুয়েল।

নরসিংদী জেলা: মহান বিজয় দিবস ও শ্রমিক সেবা পক্ষ উপলক্ষ্যে ফেডারেশনের নরসিংদী জেলার সদর উপজেলার উদ্যোগে শ্রমিকদের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন জেলা সভাপতি শামসুল ইসলাম তালুকদার।