মাতৃভাষায় দক্ষতা অর্জন ব্যতীত জাতির সামগ্রিক উন্নতি সম্ভব নয় -অধ্যাপক হারুনুর রশিদ খান

আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২২
0

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান বলেছেন, বাংলাদেশের আর্থসামাজিক ও জ্ঞান-বিজ্ঞানে উন্নতির পূর্বশর্ত হচ্ছে মাতৃভাষায় আমাদেরকে দক্ষতা অর্জন করতে হবে। মাতৃভাষায় দক্ষতা অর্জন ব্যতীত জাতির সামগ্রিক উন্নতি সম্ভভ নয়। ১৯৫২ সালে মাতৃভাষা রক্ষার সংগ্রামে বাংলার দামাল সন্তানরা বুকের রক্ত ঢেলে দিয়েছিল। এটি সাময়িক কোন আবেগের বশবর্তী হয়ে না। বরং এর ফলাফল ছিল সুদূর প্রসারী। পাকিস্তানী শাসক গোষ্ঠী বাঙালি জাতিকে চিরকাল তাদের তাদের পদাবনত করে রাখতে চেয়েছিল। তারা আমাদের ওপর রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে শোষণ-শাসন চালিয়ে যেতে চেয়েছিল। সেদিনের তাদের অপচেষ্টা আমরা রক্ত দিয়ে রুখে দাঁড়িয়ে ছিলাম। বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা হিসেবে প্রতিষ্ঠা করেছিলাম।

তিনি আজ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কর্তৃৃক ঘোষিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষ্যে দেশব্যাপী কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে ঢাকা মহানগরী উত্তরের দক্ষিণ খান পূর্ব থানা কর্তৃক আয়োজিত আলোচনা সভা ও খাবার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। দক্ষিণ খান পূর্ব থানা সভাপতি মাওলানা মনিরুজ্জামান এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ মোকাম্মেল এর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের ঢাকা মহানগরী উত্তরের সাধারণ সম্পাদক এইচ এম আতিকুর রহমান। এই সময় উপস্থিত ছিলেন দক্ষিণ খান পূর্ব থানা সহ-সভাপতি ওমর ফারুক সেলিম, মাওলানা বাহাউদ্দিন, শ্রমিক নেতা মামুন, মোঃ ফারুক প্রমুখ।

অধ্যাপক হারুনুর রশিদ বলেন, মাতৃভাষার মর্যাদা ইসলাম স্বীকৃত। পৃথিবীতে প্রায় ৬ হাজারের অধিক ভাষা রয়েছে। আল্লাহ প্রত্যেক জনপদের মানুষের জন্য স্ব স্ব ভাষা দিয়েছেন। এটি তার সৃষ্টির অনুপম নিদর্শন। আল্লাহ প্রত্যেক নবী রাসুলদের প্রত্যেককে তার জাতির স্ব স্ব ভাষার মানুষ হিসেবে প্রেরণ করেছেন। প্রত্যেক মানুষ তার মাতৃভাষায় কথা বলতে যতটা তৃপ্তি পায় অন্য ভাষায় কথা বলে ততটা আনন্দ পায় না। বাঙালি জাতি হিসেবে পৃথিবীতে আমাদের একটি পরিচিতি আছে। আমরা মাতৃভাষা রক্ষার জন্য রক্ত ও জীবন দিয়েছি। যা সমগ্র পৃথিবীর ইতিহাসে বিরলতম ঘটনার একটি। যে মাতৃভাষা আমাদেরকে বিশ্ব দরবারে তুলে ধরেছে সেই ভাষার প্রতি আমাদের অবজ্ঞা বেড়ে চলছে। যা মোটেও কাঙ্ক্ষিত না। আমাদেরকে মাতৃভাষার প্রতি সচেতন হতে হবে। মাতৃভাষা বাংলার মর্যাদা প্রতিষ্ঠার জন্য সরকারি-বেসরকারি অফিস আদালতসহ রাষ্ট্রীয় সব প্রতিষ্ঠানে এর যথার্থ ব্যবহার নিশ্চিত করতে হবে। ভাষার স্বাতন্ত্র্য ও স্বকীয়তা ধরে রাখতে বাংলা ভাষার প্রসার ঘটাতে হবে।

নিম্মোক্ত শাখায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস পালিত হয়েছে
খুলনা মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস” উপলক্ষ্যে খুলনা মহানগরীর উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মহানগরী সভাপতি আজীজুল ইসলাম ফারাজী এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের উপদেষ্টা জাহাঙ্গীর হোসাইন।

কুমিল্লা মহানগরী
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস” উপলক্ষ্যে কুমিল্লা মহানগরীর উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মহানগরী সভাপতি কাজী নজির আহমদ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক রফিকুল ইসলাম এর সঞ্চালনায় এতে বিভিন্ন থানা ও ট্রেড ইউনিয়নের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

ঢাকা জেলা দক্ষিণ
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস” উপলক্ষ্যে ঢাকা জেলা দক্ষিণের কেরাণীগঞ্জ উপজেলার উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ গার্মেন্টস কল্যাণ ফেডারেশনের সভাপতি শফিকুল ইসলাম।

মুন্সিগঞ্জ জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস” উপলক্ষ্যে মুন্সিগঞ্জ জেলার উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

নরসিংদী জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস” উপলক্ষ্যে নরসিংদী জেলার উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলার প্রধান উপদেষ্টা অধ্যাপক মুসলেহ উদ্দীন।

নারায়ণগঞ্জ জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস” উপলক্ষ্যে নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের সহ-সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর হোসাইন।

চট্টগ্রাম জেলা উত্তর
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস” উপলক্ষ্যে চট্টগ্রাম জেলার উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের উপদেষ্টা তৌহিদুল ইসলাম।

গাজীপুর জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস” উপলক্ষ্যে গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি মুজাহিদুল ইসলাম।

লক্ষ্মীপুর জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস” উপলক্ষ্যে লক্ষ্মীপুর জেলার শহর শাখার উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি মমিনুল ইসলাম পাটোয়ারী।

রাজবাড়ী জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস” উপলক্ষ্যে রাজবাড়ী জেলার রাজবাড়ী পৌরসভার উপজেলার উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলার প্রধান উপদেষ্টা নুরুল ইসলাম।

ফরিদপুর জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস” উপলক্ষ্যে ফরিদপুর জেলার ভাঙা উপজেলার উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি জাহাঙ্গীর আলম।

কুষ্টিয়া জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস” উপলক্ষ্যে কুষ্টিয়া জেলার চাতাল শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি এস এম মহসীন আলী।

চাঁপাইনবাবগঞ্জ জেলা
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন কেন্দ্র কর্তৃক ঘোষিত “আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস” উপলক্ষ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলার বালিয়াডাংগা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও দোআ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সাধারণ সম্পাদক অধ্যাপক ইব্রাহিম খলিল।