মার্কিন নতুন সমীক্ষা : শিশুদের কেন বেশি বেশি সবজি খাওয়াবেন !

আপডেট: এপ্রিল ১০, ২০২১
0

পিতামাতার পক্ষে সবচেয়ে চ্যালেঞ্জিং কাজগুলির মধ্যে একটি হচ্ছে তাদের বাচ্চাদের পর্যাপ্ত সবজি খাওয়ানো। শিশু ও সবজির মধ্যে লড়াই দীর্ঘস্থায়ী, যার কোনও ব্যবহারিক সমাধান নেই। বাচ্চারা সবসময় মটর এবং গাজরের চেয়ে স্যান্ডউইচ এবং কেক পছন্দ করে। তবে রঙিন ভেজিগুলির চেয়ে পুষ্টিকর এবং স্বাস্থ্যকর কিছুই আর নেই বলে আমরা ভালভাবেই অবগত। অ্যান্টিঅক্সিড্যান্ট, ফাইবার এবং খনিজ সমৃদ্ধ, শাকসবজি আপনার পরবর্তী জীবনে দীর্ঘস্থায়ী রোগ থেকে রক্ষা করে। এটি আপনার বাচ্চাদের জীবনের প্রথম দিকে সবজিগুলি খাওয়ার জন্য ভালো অভ্যাস জাগানো গুরুত্বপূর্ণ করে তোলে। এই সমস্যাটি নিয়ে লড়াই করা সমস্ত অভিভাবকদের সহায়তা করার জন্য, গবেষকরা তাদের বাচ্চাদের আরও শাকসব্জী খাওয়ার জন্য একটি নতুন উপায় খুঁজে পেয়েছেন।———–টাইমস অব ইন্ডিয়া

২-আমেরিকান জার্নাল অফ ক্লিনিকাল নিউট্রিশনে প্রকাশিত গবেষণা অনুসারে, বাচ্চাদের আরও সবজি খাওয়ার আসল কৌশলটি তাদের পুনরাবৃত্তি করা। আপনার বাচ্চারা যদি সবজি পছন্দ না করে তবে কিছু সময়ের জন্য এগুলি বন্ধ করুন। আবার এক সপ্তাহ পরে, কিছু নতুন রেসিপি চেষ্টা করে এটিকে স্বাদ দিন। এগুলিকে নতুন স্বাদে প্রকাশ করা তাদের এগুলি খাওয়ার সম্ভাবনা বাড়িয়ে তোলে।

গবেষকরা বেশ কয়েকটি গবেষণার পর্যালোচনা করে এই সিদ্ধান্তে পৌঁছেছেন যা বাচ্চাদের ভিজি খাওয়ার কৌশলগুলির তালিকা তৈরি করে। আপনি আরও ভাল ফলাফলের জন্য আপনার জন্মপূর্ব কাল হিসাবে এই কৌশলটি ব্যবহার করতে পারেন। গড়ে বাচ্চাদের বাচ্চাদের দৈনিক এক বা দুই কাপ শাকসবজি খাওয়া উচিত।

৩–আপনার গর্ভে থাকার সময় থেকেই আপনি আপনার শিশুদের মধ্যে পুষ্টিকর খাবার এবং সবজির সাথে একটি স্বাস্থ্যকর সম্পর্ক স্থাপন করতে পারেন। এর জন্য আপনার ডায়েটে আরও রঙ যুক্ত করতে হবে। কারণ গর্ভাবস্থায় আপনার শিশু আপনি খাওয়ার সমস্ত খাবারের স্বাদ পান অ্যামনিয়োটিক ফ্লুইডের স্বাদে পরিবর্তনের কারণে এটি ঘটে যা মাতৃ ডায়েট অনুসারে বাচ্চাকে জরায়ুতে ঘিরে থাকে। বাচ্চারা যখন ইন-ইউটারো তরল গ্রাস করে তখন তারা ভেজির স্বাদ পায়। সুতরাং, আপনি গর্ভবতী হওয়ার সময় খাবারটি পুনরাবৃত্তি করুন যাতে আপনার বাচ্চাদের স্বাদ গ্রহণ করা যায়। স্তন্যপান করানোর ক্ষেত্রেও একই ঘটনা ঘটে। মায়ের ডায়েটের সাথে বুকের দুধের স্বাদ এবং রঙ পরিবর্তিত হয়, এটি শিশুদের বুকের দুধ খাওয়ানোর পরেও দেওয়া হয়

৪–একবার আপনার শক্ত খাবার খাওয়া শুরু করার পরে আপনার শিশুর কাছে ভিজিগুলি পরিচয় করিয়ে দেওয়া টি সর্বদা ভাল। সিরিয়াল এবং ফলের পাশাপাশি, তাদের ডায়েটে শাকসবজি যুক্ত করার চেষ্টা করুন। সমস্ত খাবার বিভিন্ন পুষ্টিতে ভরপুর এবং শরীরে একটি আলাদা ভূমিকা পালন করে। সুতরাং, এটির স্বাদ বিকাশের জন্য আপনাকে তাদের কিছুটা দিতে হবে। সবজিগুলোকে ম্যাশ করুন বা সেদ্ধ করুন, এক চিমটি নুন যোগ করুন এবং এটি আপনার বাচ্চাকে দিন। যদি সে তা গ্রহণ করে, ভাল, না হলে কয়েক দিন পরে আবার চেষ্টা করুন। বারবার শাকসবজির সংস্পর্শে বাচ্চাদের স্বাদ সনাক্ত করতে সহায়তা করতে পারে।

৫-বাচ্চাদের নতুন শাকসব্জির সাথে পরিচিত করার এক উপায় হ’ল এগুলি ছাড়াও মটরশুটি,গাজর খাওয়ার সুবিধাগুলি না জানিয়ে এটি আপনার বাচ্চা এবং স্কুলগামী বাচ্চাদের এটি চেষ্টা করার জন্য তৈরি করতে পারে। এই গোষ্ঠীর অন্তর্ভুক্ত বাচ্চারা জিনিসগুলি বুঝতে শুরু করে, সুতরাং আপনি যখন তাদের এই বিশেষ খাবারটি খাওয়ার উপকারিতা বলবেন তখন তারা এটিকে চেষ্টা করার সম্ভাবনা বেশি। তাদের বলুন গাজর চোখের জন্য ভাল, পালং শাক তাদের আরও শক্তিশালী করতে পারে এবং এ জাতীয় জিনিস। এর স্বাদ অর্জনে সহায়তা করার জন্য আপনি একই জাতীয় ভিজি ব্যবহার করে নতুন ডিশ তৈরি করতে পারেন। এর সাথে, যখন তারা শাকসবজি চেষ্টা করার ইচ্ছা প্রকাশ করে আপনি তাদের অ-খাদ্য পুরষ্কার দেওয়ার চেষ্টা করতে পারেন। এই কৌশলগুলি কার্যকরভাবে কার্যকর এবং আপনার কাজটি আরও সহজ করে তুলতে পারে।