মীর্জা ফখরুলের শোক:’ভারত-পাকিস্তানের বৈরিতা কমিয়ে দু’দেশের সাংস্কৃতিক মেলবন্ধনের চেস্টা করেছেন দিলীপ কুমার’

আপডেট: জুলাই ৭, ২০২১
0

ভারতের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার ৯৮ বছর বয়সে আজ বুধবার সকাল সাড়ে সাতটায় মুম্বাইয়ের পি ডি হিন্দুজা হাসপাতাল অ্যান্ড রিসার্চ সেন্টারে মৃত্যুবরণ করায় শোক ও দুঃখ প্রকাশ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ এক শোকবার্তায় বিএনপি মহাসচিব বলেন, “ভারতীয় চলচ্চিত্র অঙ্গনে কুশলী অভিনেতা দিলীপ কুমার এর মৃত্যুতে গোটা ভারতবর্ষে গভীর শোকের ছায়া নেমে এসেছে। দক্ষ এই অভিনয় শিল্পী তাঁর অসাধারণ অভিনয়ের জন্য চলচ্চিত্রপ্রেমী মানুষের মনে চিরজাগরুক এবং অমর হয়ে থাকবেন। তিনি তাঁর উত্তরসুরী অভিনেতা-অভিনেত্রীদের জন্য অনুকরণীয় দৃষ্টান্ত। সিনেমা জগতে তিনি একজন উজ্জল জৈতিস্ক। এই কুশলী অভিনেতা ব্যক্তিগত জীবনেও ছিলেন অত্যন্ত উদারচেতা ও বিনয়ী স্বভাবের অধিকারী।

ভারত-পাকিস্তানের বৈরিতা কমিয়ে দু’দেশের সাংস্কৃতিক মেলবন্ধনের জন্য তিনি দীর্ঘদিন কাজ করার পাশাপাশি বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে কাজ করেছেন সমাজের সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণের জন্য। অমর এই অভিনয় শিল্পীর মৃত্যুতে ভারতীয় অভিনয় জগতে যে শূন্যতার সৃষ্টি হলো তা সহজে পূরণ হবার নয়। বলিউড কিংবদন্তি দিলীপ কুমার এর মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। আমি দিলীপ কুমারের আত্মার শান্তি কামনা করছি এবং শোকসন্তপ্ত পরিবার, ভক্ত ও গুণগ্রাহীদের প্রতি গভীর সহমর্মিতা জানাচ্ছি।”

এছাড়া পৃথক পৃথক শোকবার্তায় বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব গাজী মাজহারুল আনোয়ার এবং বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আশরাফ উদ্দিন আহমেদ উজ্জল ভারতের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার এর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। শোকবার্তায় নেতৃদ্বয় দিলীপ কুমারকে ভারতের খ্যাতনামা ও জনপ্রিয় অভিনেতা হিসেবে উল্লেখ করে বলেন, তাঁর মৃত্যুতে ভারতীয় চলচ্চিত্রাঙ্গণে যে শুণ্যতার সৃষ্টি হলো তা সহজে পূরণ হবার নয়।
গাজী মাজহারুল আনোয়ার এবং আশরাফ উদ্দিন আহমেদ উজ্জল শোকবার্তায় দিলীপ কুমার এর আত্মার শান্তি কামনা করেন এবং ভক্ত ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।