মুসলিম হত্যা -নির্যাতন ইস্যুতে মার্কিন প্রতিবেদনকে খারিজ করল ভারত

আপডেট: জুন ৪, ২০২২
0

আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ক মার্কিন পররাষ্ট্র দফতরের প্রতিবেদনে ভারতের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগে আপত্তি জানিয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করা হয়েছে।

আজ (শুক্রবার) ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের পক্ষ থেকে ভারতে মানুষের পাশাপাশি ধর্মীয় স্থানের উপর হামলা বৃদ্ধির বিষয়ে দেওয়া বক্তব্য প্রত্যাখ্যান করে বলেছে, ভারত ধর্মীয় স্বাধীনতা ও মানবাধিকারকে গুরুত্ব দেয়। বলা হয়েছে, এটা দুঃখজনক যে আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ভোটব্যাংকের রাজনীতি করা হচ্ছে।

ভারতের পক্ষ থেকে মার্কিন ঊর্ধ্বতন কর্মকর্তাদের মন্তব্যকে দুর্ভাগ্যজনক উল্লেখ করে বলা হয়েছে, আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে ভোটব্যাঙ্কের রাজনীতি হচ্ছে। সরকার আরও বলেছে, প্রতিবেদনের মূল্যায়ন পক্ষপাতদুষ্ট দৃষ্টিভঙ্গি এবং উদ্দেশ্যমূলক ইনপুটের উপর ভিত্তি করে হয়েছে।

গণমাধ্যমে প্রকাশ, মার্কিন প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে বছরভর সংখ্যালঘু সম্প্রদায়ের উপর হামলার ঘটনা ঘটেছে। তাদের হুমকি দেওয়া হয়েছে। হত্যার ঘটনাও ঘটেছে। এরমধ্যে গরুর গোশত নিয়ে অহিন্দুদের উপর স্বঘোষিত গোরক্ষকদের হামলার কথাও উল্লেখ করা হয়েছে।

মার্কিন কংগ্রেসে জমা পড়া প্রতিবেদনে আরও বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে অহিন্দুরা কিছু লিখলে, পুলিশ তাদের গ্রেফতার করতে পিছপা হয় না। তাদের সমস্ত মন্তব্যকে হিন্দু বিরোধী বলে দাগিয়ে দেওয়ার প্রবণতা দেখা গিয়েছে। বিদেশি আইনে সংশোধন ঘটিয়ে স্বেচ্ছাসেবী সংগঠন, বিশেষ করে ধর্মীয় সংগঠনগুলোর উপর লাগাম শক্ত করেছে সরকার।

এরআগে এ ধরণের মার্কিন রিপোর্ট খারিজ করে দিয়েছিল নয়াদিল্লি। বিদেশের কোনও সরকার ভারতের নাগরিক, সংবিধানে সুরক্ষিত তাদের অধিকার নিয়ে মন্তব্য করতে পারে না বলে ভারত সাফ জানিয়েছিল। #