মোদির ভাষণ বয়কট করবেন ইলহান

আপডেট: জুন ২২, ২০২৩
0

মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবিত ভাষণ বয়কট করার ঘোষণা দিয়েছেন ডেমোক্র্যাট নেতা ইলহান ওমর। বুধবার এক টুইটে এই ঘোষণা দিয়েছেন তিনি।

টুইট বার্তায় ইলহান লেখেন, ‘আমি মোদির ভাষণ শুনতে কংগ্রেসে হাজির হবো না। কারণ তার সরকার সে দেশের সংখ্যালঘুদের ওপর দমমপীড়ন চালান।’

টুইট বার্তায় ইলহান লিখেছিলেন, ‘প্রধানমন্ত্রী মোদির সরকার ধর্মীয় সংখ্যালঘুদের দমন করেছে। হিংসাত্মক হিন্দু জাতীয়তাবাদী গোষ্ঠীগুলোকে উৎসাহিত করেছে। এবং সাংবাদিক ও মানবাধিকার কর্মীদের আক্রমণ করেছে। আমি মোদির ভাষণে যোগ দেব না। মোদির দমন-পীড়ন ও সহিংসতার রেকর্ড নিয়ে আলোচনা করার জন্য আমি মানবাধিকার গোষ্ঠীগুলির সাথে একটি ব্রিফিংয়ে অংশ নেব ওই সময়।’

উল্লেখ্য, মোদির বিরোধিতায় আগে থেকেই সরব ইলহান। তিনি এর বং আগে পাকিস্তান-নিয়ন্ত্রিত কাশ্মিরও সফর করেছিলেন। তিনি পাকিস্তান-নিয়ন্ত্রিত কাশ্মিরকে ‘আজাদ’ বলেও সম্বোধন করেছিলেন।

এদিকে মোদির সফর ঘিরে বাইডেন প্রশাসনের জন্য অস্বস্তিকর পরিস্থিতি তৈরি করেছিলেন ৭৫ জন ডেমোক্র্যাট আইনপ্রণেতা। হাউজ রিপ্রেজেন্টেটিভ প্রমীলা জয়পাল এবং ডেমোক্র্যাট সিনেটর ক্রিস ভ্যান হলেনের নেতৃত্বে ৭৫ জন সিনেটর এবং হাউজ রিপ্রেজেন্টেটিভ বাইডেনের কাছে চিঠি লিখেছিলেন। এই আইনপ্রণেতাদের আবেদন ছিল, মোদির সাথে আলোচনার সময় ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা, সংবাদমাধ্যমের স্বাধীনতার বিষয়টি যেন উত্থাপিত করা হয়।

এদিকে হিন্দুত্ববাদের বাড়বাড়ন্ত নিয়ে মোদিকে প্রশ্ন করার দাবি তুলেছেন ওই দেশের বর্ষীয়ান সিনেটর বার্নি স্যান্ডার্সও।
সূত্র : হিন্দুস্তান টাইমস