‘সব চোরেদের পদবি ‘মোদি’ হয় কেন : মন্তব্যে ২ বছর সাজা ভোগ করতেই হবে রাহুলকে

আপডেট: এপ্রিল ২০, ২০২৩
0

ডেস্ক রিপোর্ট :
মোদি পদবি নিয়ে মন্তব্যের মামলায় নিজেকে নির্দোষ দাবি করে ম্যাজিস্ট্রেট আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়েছিলেন ভারতের বিরোধী দল কংগ্রেস নেতা রাহুল গান্ধী। বৃহস্পতিবার সেই আবেদন খারিজ হয়ে গেল গুজরাতের সুরাতের দায়রা আদালতে। এর ফলে আপাতত কেরলের ওয়েনাড়ের সাংসদ পদ ফিরে পাচ্ছেন না রাহুল। সংশয় তৈরি হয়েছে ২০২৪ সালের লোকসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা নিয়েও।

আনন্দবাজার পত্রিকা প্রতিবেদনে জানিয়েছে, ২০১৯ সালের লোকসভা ভোটে কর্নাটকে প্রচারে গিয়ে রাহুল প্রশ্ন তুলেছিলেন, ‘সব চোরেদের পদবি ‘মোদি’ হয় কেন? এমন মন্তব্যের জেরে গত ২৩ মার্চ গুজরাতের সুরাত ম্যাজিস্ট্রেট আদালত রাহুলকে ২ বছর জেলের সাজা দিয়েছিল।

এমন পরিস্থিতিতে আদালতের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুরাতের দায়রা আদালতের দ্বারস্থ হয়েছিলেন রাহুল। সেখানে তার আবেদন ছিল, তাকে দোষী সাব্যস্ত করে যে রায় দেয়া হয়েছে তা খারিজ করা হোক।

তবে সুরাতের দায়রা আদালতের বিচারক আরপি মোগেরা রাহুলকে বেকসুর খালাস করলেন না। আর এই পরিস্থিতিতে রাহুলের সাংসদপদ ফিরে পাওয়ার আশা প্রায় শেষ হয়ে গেল।

২০১৯ সালের লোকসভা নির্বাচনের প্রচারের সময় এক জনসভায় রাহুল বলেছিলেন, সব মোদিরা কেন চোর হয়? মোদি পদবীকে অপমান করা হয়েছে, এই মর্মে সুরাটের এক আদালতে রাহুল গান্ধীর নামে মামলা করেছিলেন মোদি পদবির এক বিজেপি বিধায়ক। সেই মামলার জেরেই এখন আদালতে ঘুরে বেড়াচ্ছেন রাহুল।