যুক্তরাষ্ট্রের সিনেটে চীন প্রযুক্তি হুমকির মোকাবেলায় বিল পাস

আপডেট: জুন ৯, ২০২১
0

যুক্তরাষ্ট্রের সিনেটে চীন প্রযুক্তি হুমকির মোকাবেলায় একটি সুস্পষ্ট বিল পাস করেছে । মঙ্গলবার সিনেট চীন প্রযুক্তির সাথে প্রতিযোগিতায় দেশটির দক্ষতা বাড়ানোর উদ্দেশ্যে আইনটির একটি সুস্পষ্ট প্যাকেজ অনুমোদনের জন্য মঙ্গলবার ৬৪৮-৩২ ভোট দিয়েছে।

চীনের সাথে লেনদেনের ক্ষেত্রে কঠোর লাইন তৈরির আকুতি গভীরভাবে বিভক্ত মার্কিন কংগ্রেসে কয়েকটি দ্বিপক্ষীয় অনুভূতির মধ্যে একটি, যা রাষ্ট্রপতি জো বিডেনের সহকর্মী ডেমোক্র্যাটস দ্বারা সংক্ষিপ্তভাবে নিয়ন্ত্রিত।মার্কিন প্রযুক্তি ও গবেষণা জোরদার করার ব্যবস্থার জন্য প্রায় ১৯০ বিলিয়ন ডলার অনুমোদন করেছে এবং পৃথকভাবে ব্যয়কেও অনুমোদন করবে।

আইনটিতে সাইন ইন করার জন্য বিলে হোয়াইট হাউসে প্রেরণ করার জন্য হাউস অফ রিপ্রেজেন্টেটিভকে পাস করতে হবে। এ বিষয়টি পরিষ্কার নয় যে, হাউসে কী আইন কার্যকর হবে বা কখন তা গ্রহণ করতে পারে।

এই বিলে চীন সম্পর্কিত আরও বেশ কয়েকটি বিধান রয়েছে যার মধ্যে রয়েছে সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন টিকটোককে সরকারী ডিভাইসগুলিতে ডাউনলোড করা নিষিদ্ধ করা এবং চীন সরকার সমর্থিত সংস্থাগুলি দ্বারা নির্মিত ও বিক্রয়কৃত ড্রোন ক্রয় রোধ করবে। এটি কূটনীতিক এবং তাইওয়ানীদেরও অনুমতি দেবে ।

মার্কিন বাণিজ্য বিষয়ক সম্পাদক গিনা রায়মন্ডো বলেছেন যে এই অর্থায়নের ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্ধপরিবাহী সাতটি থেকে দশটি নতুন গাছ তৈরি হতে পারে।

বহু মার্কিন সংস্থা বিলটির প্রশংসা করেছে। জেনারেল মোটরস কো (জিএম.এন) বলেছিলেন যে এই আইনটি “অর্ধপরিবাহী ঘাটতি মোকাবেলায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপের প্রতিনিধিত্ব করে যা মার্কিন যুক্তরাষ্ট্রের মোটরগাড়ি উত্পাদনকে প্রভাবিত করে চলেছে।”

কিছু সমালোচক সিনেটের তহবিলের চেষ্টাকে চীনের উচ্চ-প্রযুক্তিগত শিল্প বিকাশের ধরণের সাথে তুলনা করেছেন, “মেইড ইন চায়না ২০২২” নামে অভিহিত করেছেন, যা দীর্ঘদিন ধরে আমেরিকা যুক্তরাষ্ট্রকে বিরক্ত করেছে।