যেকোনো পরিস্থিতি মোকাবেলায় আ’লীগ নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকতে হবে- কাদের

আপডেট: নভেম্বর ২, ২০২১
0
ফাইল ফটো

যেকোনো পরিস্থিতিতে আওয়ামী লীগের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থাকার আহবান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (২ নভেম্বর) ২৩ বঙ্গবন্ধুর এভিনিউ আওয়ামী লীগের রাজনৈতিক কার্যালয় ‘সাম্প্রদায়িক অপশক্তির সহিংসতায় ক্ষতিগ্রস্ত পরিবার ও ধর্মীও প্রতিষ্ঠানের ‘মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে থেকে মানবিক উপহার প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধান অতিথি বক্তব্য ওবায়দুল কাদের বলেন, এবার জলবায়ু সম্মেলনে চারটি প্রস্তাব দিয়েছেন শেখ হাসিনা তা এখন বিশ্বে প্রশংসিত হচ্ছে। তিনি শুধু বাংলাদেশের নেতা নয় বিশ্ব নেতা।

তিনি বলেন, শেখ হাসিনা টানা ১২ বছর ধরে এদেশের নেতৃত্ব দিয়ে আসছেন এরমধ্যে হিন্দু সম্প্রদায়ের ধর্মীও কোনো অনুষ্ঠানে হামলা ও দুর্ঘটনা হয়নি। কিন্তু এখন নির্বাচনকে সামনে রেখে দেশের মধ্যে অস্থিতিশীল পরিস্থিতিতে সৃষ্টি করার জন্য সাম্প্রদায়িকতা সৃষ্টি করেছে একটি দল। আওয়ামী লীগের প্রতি সনাতন ধর্মাবলম্বীদের যে আস্থা তা নষ্ট করার জন্য ও পাশ্ববর্তী রাষ্ট্রের সঙ্গে বন্ধুত্ব সম্পর্ক নষ্ট করার জন্য এ ঘটনা ঘটিয়েছে বলে আমি মনে করি।

ওবায়দুল কাদের বলেন, কুমিল্লা ঘটনার পরে সারাদেশের নেতাকর্মীরা সর্তক থাকলে অন্যান্য জায়গায় এসব ঘটনা ঘটতো না। আওয়ামী লীগের নেতাকর্মীরা আরো সর্তক থাকলে সাম্প্রদায়িক ঘটনা করার সাহস পেত না। এই ঘটনায় আওয়ামী লীগের যে ব্যর্থতা আছে তা খুঁজে বের করতে হবে। বাংলাদেশ হিন্দু সম্প্রদায়ের লোক অভয়ে থাকবে।
কেনো তারাও দেশ ছাড়বে, তারা তো মুক্তিযুদ্ধ করেছে,জীবন দিয়েছে, এই দেশে থাকার তাদেরও অধিকার আছে। তারাও এদেশের প্রথম শ্রেণীর মানুষ।

শেখ হাসিনা আপনাদের সঙ্গে আছে, আওয়ামী লীগ আপনাদের সঙ্গে আছে, ভবিষ্যতে থাকবে, ভয় পাবেন না। সাম্প্রদায়িক হামলায় যেসব পূজামণ্ডব ভাঙা হয়েছে সেগুলো আবার নতুন করে সরকারি সহয়তায় নির্মাণ করা হবে। শেখ হাসিনার সরকার মুখে নয় কাজে প্রমাণ করে অসাম্প্রদায়িক।

সাম্প্রদায়িক ঘটনার সঙ্গে যারা জড়িত তাদেরকে চিহ্নত করা হচ্ছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, এ ঘটনার সঙ্গে যারা জড়িত তাদের মধ্যে কিছু চিহ্নত করা হয়েছে, তাদেরকে চিনে রাখতে হবে। নির্বাচনকে সামনে রেখে পিছনের দরজা দিয়ে ক্ষমতায় আসতে সাম্প্রদায়িক চক্রান্ত করছে বিএনপি। সাম্প্রদায়িকদের নির্ভর যোগ্য ঠিকানা হচ্ছে বিএনপি। তাদের পৃষ্ঠপোষকতায় দেশের মধ্যে অস্থিতিশীল পরিস্থিতিতে সৃষ্টি করার চক্রান্ত করা হয়েছে ।

ক্ষমতাসীন দলের অধীনে বিএনপি নির্বাচনে অংশ নিবে না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, পৃথিবীর অন্যান্য দেশের মত বাংলাদেশেরও সংবিধান আছে সেই সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। আগামী নির্বাচন সময় মত সংবিধান অনুযায়ী নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে কে এলো, আর কে এলো না তাতে আওয়ামী লীগের কিছু আসে যায় না, আর কারো জন্য নির্বাচন থেমে থাকবে না। সংবিধান অনুযায়ী যথাসময়ে নির্বাচন হবে।

ইউনিয়ন নির্বাচনে বিএনপির নেতাকর্মীরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছে উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, বিএনপি এখন তৃণমূল নির্বাচন নিয়ে ঘোমটা পরে মনোনয়ন বাণিজ্য করছে। বিএনপি নির্বাচনের নামে মনোনয়ন বাণিজ্য করে। ভিতরে ভিতরে ইউনিয়ন নির্বাচনে বিএনপির নেতাকর্মীরা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছে। ইউনিয়ন নির্বাচনে আওয়ামী লীগ মনোনয়ন দেবে না ওপেন করে দেবে এটা সঠিক কথা নয়।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন─ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহামুদ স্বপন, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, এসময় ভার্চয়ালি যুক্ত ছিলেন নোয়াখালী জেলা আওয়ামী লীগের আহবায়ক অধ্যক্ষ খায়রুল আনম চৌধুরী সেলিম, আমেনা নূর ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক বীরমুক্তিযোদ্ধা আহম্মদ আল জামান, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির।