যে ইলমে নৈতিকতা নেই সেই ইলম শিক্ষা করে কোন লাভ নেই— অধ্যক্ষ যাইনুল আবেদীন

আপডেট: মার্চ ২, ২০২২
0

টঙ্গী মিল্লাত মাদ্রাসায় সবক অনুষ্ঠান

গাজীপুর সংবাদদাতাঃ
তা’মীরুল মিল্লাত ট্রাস্টের সেক্রেটারী অধ্যক্ষ মাওলানা মুহাম্মদ যাইনুল আবেদীন বলেছেন, নৈতিকতার এতো ধস নেমেছে যা মহামারী রূপ নিয়েছে। কি মাদ্রাসা, কি মকতব, কি ইউনিভার্সিটি সর্বত্রই অবক্ষয় শুরু হয়েছে। এই ধস এতো নিচে নেমে গেছে যে এহেন কোন অপরাধ নাই যা সংঘটিত হচ্ছে না। তিনি বলেন, যে ইলমে (জ্ঞান) নৈতিকতা নেই সেই ইলম শিক্ষা করে কোন লাভ নেই। প্রত্যেক ইলম অন্নেষণকারীকে গভীর জ্ঞানের অধিকারী হতে হবে।

সরকারী নির্দেশনা অনুযায়ী ২ মার্চ থেকে পাঠদানের অংশ হিসেবে আলিম ২০২১-২০২২ শিক্ষাবর্ষের ছাত্রদের সবক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বুধবার মাদ্রাসার হল রুমে আনুষ্ঠানিক এ সবক অনুষ্ঠানে আলিম প্রথম বর্ষের প্রায় দেড় সহস্র ছাত্র অংশ নেয়। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন, ঢাকা বিশ্ব বিদ্যালয়ের আরবী বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ আব্দুল মা’বুুদ। মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মো: মিজানুর রহমানের সভাপতিত্বে ও সিনিয়র আরবি প্রভাষক মাওলানা নূরুল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন, প্রফেসর ড. শাফী উদ্দীন, মাওলানা কুতুব উদ্দিন, শিক্ষক প্রতিনিধি ড. মোয়াজ্জেম হোসেন আল আজহারী, ছাত্র প্রতিনিধি মিসবাহুল হাসান শাওন, আলিম প্রথম বর্ষের ছাত্র লাতিফুল ইসলাম জামিল, নাঈম আহমেদ, মুনসাসির বিল্লাহ।
মাওলানা যাইনুল আবেদীন আরো বলেন, তা’মীরুল মিল্লাত হচ্ছে বৈষয়িক ও ইসলামি শিক্ষার সমন্বয়ে দেশপ্রেমিক, নীতিবান, খোদাভীরু একদল যোগ্য মানুষ গড়ার গুরুত্বপূর্ণ এক মিশন।

একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় ওয়ারাসাতুল আম্বিয়া তৈরি করতে তা’মীরুল মিল্লাত প্রতিষ্ঠা লগ্ন থেকেই কাজ করে যাচ্ছে। আজকে এই অনুষ্ঠানে সবক নিতে আসা ছাত্ররাও দেশ প্রেমে উদ্ধুদ্ধ হয়ে যোগ্য আলিম হিসেবে নিজেদেরকে গড়ে তুলে জাতির খেদমতে আত্ম নিয়োগ করবে। গোটা দুনিয়ায় নৈতিকতার যে ধ্বস নেমেছে আমাদের প্রিয় জন্মভূমিও তা থেকে মুক্ত নয়। মোবাইল ও ইলেট্রনিক মিডিয়ার থাবা এবং অশ্লীলতা ও মাদকতার সয়লাব আমাদের ভবিষ্যত প্রজন্মকে অঙ্কুরে বিনষ্ট করে দিচ্ছে। অন্ধকারের হাত ছানী থেকে দেশের নতুন প্রজন্মকে রক্ষা করতে ইসলামী শিক্ষার বিকল্প নাই। তাই শিক্ষার্থীদের জীবন গড়ার ক্ষেত্রে প্রতিষ্ঠানের যাবতীয় নিয়ম কানুন যথাযথভাবে মেনে চলা ও শ্রেণি কার্যক্রমে অংশ গ্রহণ করা বাঞ্চনীয়।

অনুষ্ঠানের প্রধান আলোচক বক্তব্যে বলেন, তা’মীরুল মিল্লাতের লক্ষ্য গোটা জাতির নৈতিক মান উন্নয়ন। জ্ঞানে-গুণে, আমল-আখলাকে ও যোগ্যতায় এখানকার ছাত্ররা মুসলিম উম্মাহর নেতৃত্ব দিতে সারা দুনিয়া ছড়িয়ে পড়বে। ইতোমধ্যে এ লক্ষ্য বাস্তবায়নের কাজ শুরু হয়েছে।
সভাপতির বক্তব্যে মাওলানা মিজানুর রহমান বলেন, ছাত্ররা মেধা ও যোগ্যতাকে কাজে লাগাতে পারলে নিজেদের সুন্দর করার পাশাপাশি পিতা-মাতা, দেশ ও জাতির ভবিষ্যত উজ্জল করবে ইনশা আল্লাহ।
উল্লেখ্য, ২০২১-২০২২ শিক্ষাবর্ষের টঙ্গী তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসায় আলিম শ্রেণিতে ১৫৭০ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে।
###
মোঃ রেজাউল বারী বাবুল
গাজীপুর।
০২/০৩/২০২২ ইং