শিশু শাকিল হত্যা মামলার যাবজ্জীবন দন্ড প্রাপ্ত পলাতক আসামিকে ১৭ বছর পর গ্রেফতার করেছে র‌্যাব-২

আপডেট: জানুয়ারি ২০, ২০২৩
0

কসবায় রক্ত দিয়ে গোসলের হুমকি প্রদান করে জবাই ও পায়ের রগ কেটে শিশু শাকিল হত্যা মামলার যাবজ্জীবন কারাদন্ড প্রাপ্ত পলাতক অন্যতম আসামি মোঃ শওকত আলী (৩৪)‘কে দীর্ঘ ১৭ বছর পর চাঁদপুর থেকে গ্রেফতার করেছে র‌্যাব-২।

সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মোঃ ফজলুল হক এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, বিগত ২০০৬ সালের ০১ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা থানার আড়াইবাড়ি এলাকায় একটি তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে আসামি মোঃ শওকত আলী(৩৪) সহ অন্যান্য আসামিরা মিলে ৭ম শ্রেণির ছাত্র আতিকুর রহমান শাকিল(১৪)‘কে মারধর করে। শাকিলের মা এ নিয়ে প্রতিবাদ করলে তারা শাকিলের উপর ক্ষিপ্ত হয়ে উঠে এবং শাকিলের রক্ত দিয়ে গোসল করার হুমকি প্রদান করে।

এর জের ধরে ১৫ অক্টোবর রাতে শাকিল তারাবীর নামাজ পড়ার জন্য মসজিদে যাওয়ার পথে আসামি মোঃ শওকত আলী(৩৪) সহ অন্যান্য আসামিরা তাকে অপহরণ করে পার্শ্ববর্তী জাহের মিয়ার ধান ক্ষেতে নৃশংসভাবে জবাই করে হত্যা করে। মৃত্যু নিশ্চিত করার জন্য ভিকটিমের পায়ের রগ কেটে দেয় আসামীরা। বর্ণিত ঘটনায় ব্রাহ্মণবাড়িয়া জেলার কসবা থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয় (মামলা নং-১৭(১০)২০০৬, জিআর মামলা নং-২৩৯/০৬, ধারা-৩০২/৩৪ পেনাল কোড)। উক্ত ঘটনায় দায়ের কৃত হত্যা মামলায় তদন্তকারী কর্মকর্তা ১১ জন আসামিকে অভিযুক্ত করে অভিযোগপত্র দাখিল করে। বহুল আলোচিত, স্পর্শকাতর ও চাঞ্চল্যকর অপরাধের গুরুত্ব বিবেচনায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জেলা আদালতে বিচারের পরিবর্তে চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুন্যালে মামলাটি বিচারের জন্য ব্যবস্থা গ্রহণ করেন। চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুন্যাল দীর্ঘ বিচারিক কার্যক্রম শেষে ২০০৯ সালের ১৯ ফেব্রুয়ারি ১১ জন আসামির মধ্যে ০১ জনকে মৃত্যুদন্ড ও ১০ জনকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করেন।

এদের মধ্যে মৃত্যুদন্ডপ্রাপ্ত ০১ জন ও যাবজ্জীবন কারাদন্ডপ্রাপ্ত ০৬ জন আসামি পলাতক রয়েছে। গ্রেফতারকৃত মোঃ শওকত আলী (৩৪) আদালতে যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত হলেও সে পলাতক ছিল, সে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামীদের মধ্যে প্রথম আসামি। পরবর্তীতে ২৫/০৪/২০২২ইং তারিখে মহামান্য হাইকোর্ট উক্ত মামলায় যাবজ্জীবন কারাদন্ড প্রাপ্ত আসামি মোঃ শওকত (৩৪)’কে যাবজ্জীবন কারাদন্ডের রায় বহাল রাখেন। মহামান্য হাইকোর্ট রায় ঘোষণার সময়ও অভিযুক্ত মোঃ শওকত (৩৪) পলাতক ছিল।

এরই ধারাবাহিকতায়, গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাব-২ এর একটি চৌকস আভিযানিক দল গত ১৯ জানুয়ারি ২০২৩ইং তারিখ ১৬৪০ ঘটিকায় চাঁদপুর জেলার শাহরাস্তী থানা এলাকায় অভিযান পরিচালনা করে উক্ত হত্যাকান্ডের যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি মোঃ শওকত আলী (৩৪), পিতা- মোঃ হাছন আলী, থানা-কসবা, জেলা- ব্রাহ্মণবাড়িয়া’কে দীর্ঘ ১৭ বছর পর গ্রেফতার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত মোঃ শওকত আলী জানা যায় যে, উক্ত ঘটনা পর থেকে সে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে নিজের নাম পরিবর্তন করে প্রথমে ঢাকায় একটি লন্ড্রিশপে এবং পরবর্তীতে দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন কাজ করে আত্মগোপনে থাকত। সর্বশেষ চাঁদপুরে একটি বেকারী পণ্যের সেলস্ম্যানের কাজ করতো। গ্রেফতারকৃত আসামি মোঃ শওকত আলী উক্ত হত্যাকান্ডের সাথে তার সংশ্লিষ্টতার বিষয়টি স্বীকার করে। এছাড়াও গ্রেফতারকৃত আসামিকে জিজ্ঞাসাবাদে প্রাপ্ত গুরুত্বপূর্ণ তথ্য যাচাই বাছাই করে ভবিষ্যতে র‌্যাব-২ এই ধরনের চাঞ্চল্যকর অপরাধে জড়িত দীর্ঘদিনের পলাতক দন্ডপ্রাপ্ত অপরাধীদের আইনের আওতায় নিয়ে আসার জন্য অভিযান অব্যাহত রাখবে।

গ্রেফতারকৃত আসামির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।