শীতার্ত মানুষের কষ্ট লাঘব করতে সম্মিলিত উদ্যোগ নিতে হবে : অ্যাডভোকেট আতিকুর রহমান

আপডেট: ডিসেম্বর ২৬, ২০২১
0

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতিকুর রহমান বলেছেন, প্রতি বছর শৈত্যপ্রবাহের কারণে আমাদের দেশে গরিব ও হতদরিদ্র মানুষদের সীমাহীন কষ্ট ভোগ করতে হয়। বিশেষত দেশের শ্রমজীবী মানুষদের এই সময় কষ্টের সীমা থাকে না। করোনার কারণে দেশের শ্রমজীবী ও ছিন্নমূল মানুষরা কর্ম হারিয়ে মানবেতর জীবনযাপন করছে। এমন সময় শৈত্যপ্রবাহ তাদের জীবনকে আরও দুর্বিষহ করে তুলছে। ঢাকাসহ দেশের বড় শহরগুলোতে অসংখ্য মানুষ রেল স্টেশন, বাস স্টান্ড, বড় দালান কোঠার নিচে বসবাস করে। এই সমস্ত মানুষদের শীত নিবারণের জন্য সামান্য কম্বল বা শীতবস্ত্র নেই। মানবিক কারণে যত দ্রুত সম্ভব এসব অসহায় মানুষদের দিকে আমাদেরকে সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। শীতার্ত মানুষের কষ্ট লাঘব করতে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগের পাশাপাশি সমাজের বিত্তবানদের এগিয়ে আসতে হবে। সকলের সম্মিলিত উদ্যোগ অসহায় মানুষদের এই শীতে একটু উষ্ণতা দিবে।
তিনি আজ বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী দক্ষিণের উদ্যোগে রাজধানীর হাজারীবাগে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে উপরিউক্ত কথা বলেন। ফেডারেশনের ঢাকা মহানগরী দক্ষিণের সভাপতি আব্দুস সালামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাফিজুর রহমানের সঞ্চালনায় এই সময় আরও উপস্থিত ছিলেন মহানগরীর সহ-সাধারণ সম্পাদক সোহেল রানা মিঠু, হাজারীবাগ থানা সভাপতি সাইফুল ইসলাম।

আতিকুর রহমান বলেন, আমাদের দেশে একজন শ্রমিকের মাসিক যা আয় তা দিয়ে সংসার চালানো মুশকিল। সেখানে বিশ^ব্যাপী করোনা মহামারীর কারণে অসংখ্য শ্রমিকের কর্ম নেই। যাদের কর্ম আছে তাদের বেতন কমিয়ে দেওয়া হচ্ছে। এই কঠিন দুর্যোগে দুবেলা দুমুঠো ভাতের জন্য শ্রমিকের ঘরে হাহাকার চলছে। সেখানে একজন শ্রমিকের পক্ষে পরিবারের সদস্যদের জন্য শীতবস্ত্র ক্রয় করা তার সামর্থের বাহিরে।

পর্যাপ্ত শীতবস্ত্রের অভাবে এসব অসহায় মানুষরা রাতে ঘুমাতে পারছে না। আমরা যারা মোটামুটি চলতে পারছি তারা এসব মানুষের পাশে দাঁড়াতে পারি। এটি আমাদের মানবিক দায়িত্ব। সমাজের সকলে মিলে একটু মানবিক দৃষ্টি দিয়ে অসহায় মানুষদের কষ্ট উপলব্ধি করলে এই সকল মানুষদের কষ্ট দূর করা সম্ভব।

তিনি আরও বলেন, রেলস্টেশন আর ফুটপাতে দিকে দৃষ্টি দিলে বোঝা যায় মানুষ কতটা দুর্বিষহ জীবনযাপন করছে। কতটা কষ্টে একেকটি শীতের রাত তারা অতিবাহিত করছে। শিশু ও বয়স্ক মানুষরা চরম কষ্ট ভোগ করে। ইসলাম মানবতার ধর্ম। আমাদের প্রিয় নবী (স.) বলেছেন, প্রতিবেশীদের সঙ্গে সর্বোত্তম আচরণ করতে। তাদের সুখ-দুঃখে অংশীদার হতে।

তাদেরকে যথাসাধ্য সাহায্য সহযোগিতা করতে নবী (স.) নির্দেশ দিয়েছেন। তাই আসুন আমরা সকলে মিলে অসহায় হতদরিদ্র ও শ্রমজীবী মানুষদের শীত নিবারণের জন্য কার্যকর উদ্যোগ গ্রহণ করি।