শ্রমিকরা নানামুখী সংকটে ধুঁকছে: শ্রমিক কল্যাণ ফেডারেশন

আপডেট: ডিসেম্বর ২০, ২০২২
0

মহান বিজয় দিবস ও শ্রমিক সেবা পক্ষ উদযাপন উপলক্ষ্যে ঘোষিত কর্মসূচি সারাদেশে উদযাপন

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের সহ-সভাপতি গোলাম রব্বানী বলেছেন, দেশের শ্রমিকরা নানামুখী সমস্যার মধ্য দিয়ে জীবন অতিবাহিত করে। সংবিধান প্রদত্ত প্রতিটি নাগরিকের মৌলিক অধিকারের প্রতিফলন তাদের জীবনে দেখা যায় না। তারা অন্ন, বস্ত্র ও চিকিৎসাসহ নানামুখী সংকটে ধুঁকছে।

তিনি আজ রাজধানীর একটি মিলানায়তনে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন ঢাকা মহানগরী উত্তরের উদ্যোগে মহান বিজয় দিবস ও শ্রমিক সেবা পক্ষ উদযাপন উপলক্ষ্যে সুবিধা বঞ্চিত শ্রমিকদের মাঝে পানির ফিল্টার বিতরণকালে এসব কথা বলেন। মহানগরী সাধারণ সম্পাদক এইচ এম আতিকুর রহমান-এর সভাপতিত্বে ও কার্যনির্বাহী সদস্য আতাহার আলী-এর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি লস্কর মো: তসলিম। এতে আরও উপস্থিত ছিলেন মহানগরী কার্যকরী সদস্য মোশতাক আহমেদ, নির্মাণ শ্রমিক ইউনিয়নের সভাপতি শহিদুল্লাহ চৌধুরী, রিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুস সালাম, অহিদুর রহমান প্রমুখ।

গোলাম রব্বানী বলেন, ইসলামী শ্রমনীতি প্রতিষ্ঠিত হলে শ্রমজীবী মানুষের জীবনে কল্যাণ নেমে আসবে। তারা সুখে-শান্তিতে বসবাস করবে। ন্যায্য মজুরিসহ অন্ন, বস্ত্র, চিকিৎসার অধিকার পাবে। আজকে শ্রমিকদের সন্তানরা পড়ালেখা অধিকার থেকে বঞ্চিত। সেদিন তারা পড়ালেখার সুযোগ পাবে। সর্বক্ষেত্রে একটি আদর্শিক পরিবেশ সৃষ্টি হবে।

তিনি আরও বলেন, সেই আদর্শিক সমাজ প্রতিষ্ঠার জন্য আমাদেরকে সর্বাত্মক চেষ্টা করতে হবে। শ্রমিক ভাইদের কাঁধে কাঁধ মিলিয়ে ইসলামী শ্রমনীতির আন্দোলনকে চূড়ান্ত লক্ষ্যের দিকে এগিয়ে নিতে হবে।

এছাড়াও নিম্মোক্ত শাখায় মহান বিজয় দিবস ও শ্রমিক সেবা পক্ষের কর্মসূচি পালিত হয়েছে

খুলনা মহানগরী: মহান বিজয় দিবস ও শ্রমিক সেবা পক্ষ উপলক্ষ্যে খুলনা মহানগরীর উদ্যোগে শ্রমিক পরিবারের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠিত হয়েছে। মহানগরী সভাপতি আজীজুল ইসলাম ফারাজীর-এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান-এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি মাস্টার শফিকুল আলম।

মৌলভীবাজার: মহান বিজয় দিবস ও শ্রমিক সেবা পক্ষ উপলক্ষ্যে মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলা দোকান কর্মচারী ইউনিয়নের উদ্যোগে সুবিধা বঞ্চিত শ্রমিকদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। ইউনিয়নের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম-এর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন কুলাউড়া উপজেলা সুলতান আহমদ চৌধুরী।

নারায়ণগঞ্জ জেলা: মহান বিজয় দিবস উপলক্ষ্যে নারায়ণগঞ্জ জেলার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন জেলা সহ-সভাপতি আব্দুল মজিদ শিকদার।

চট্টগ্রাম জেলা দক্ষিণ: মহান বিজয় দিবস ও শ্রমিক সেবা পক্ষ উপলক্ষ্যে চট্টগ্রাম জেলা দক্ষিণের উদ্যোগে আলোচনা সভা ও শ্রমিক পরিবারের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন জেলা সভাপতি নুরুল হোসাইন।
 
চাঁদপুর জেলা: মহান বিজয় দিবস ও শ্রমিক সেবা পক্ষ উপলক্ষ্যে চাঁদপুর জেলার কচুয়া উপজেলার উদ্যোগে আলোচনা সভা ও শ্রমিকদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। উপজেলা সভাপতি নূর মোহাম্মদ তুহিন-এর উদ্যোগে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সাধারণ সম্পাদক মুহাম্মদ গোলাম ফারুক ইয়াহিয়া।