সফররত মার্কিন প্রাক নির্বাচনী টিমের সাথে দেড় ঘন্টা রুদ্ধদ্বার বৈঠক বিএনপির

আপডেট: অক্টোবর ৯, ২০২৩
0

সফররত মার্কিন প্রাক নির্বাচনী টিমের সাথে দেড় ঘন্টা রুদ্ধদ্বার বৈঠক করেছে বিএনপি।

সোমবার সকালে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এই বৈঠক হয়।

বিএনপি মহাসচিব মির্জা ফথরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে বিএনপির প্রতিনিধি দলের ছিলেন স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী,চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ইসমাইল জবিহউল্লাহ, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ও মানবাধিকার বিষয়ক সম্পাদক আসাদুজ্জামান আসাদ।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের ছিলেন, মারিয়া চিন আব্দুল্লাহ, মারি মাইত্রি, জেমি ক্যানডেন্স সাক্স স্পাইকারম্যান, জিওফ্রে পিটার ম্যাকডোনাল্ট, ডেনিয়েল মাইকেল রেইলি, আকাশ সিসা্সাই কুলোরি।

বৈঠকের পর মার্কিন প্রতিনিধি দলের কেউ গণমাধ্যমের সাথে কথা বলেননি। তবে বিএনপির পক্ষে দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী কথা বলেন।

তিনি বলেন, ‘‘ এর আগে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল বাংলাদেশে এসেছিলো তারা বাংলাদেশে সব শ্রেনীর লোকজন, রাজনৈতিক দল, সুশীল সমাজ শুরু করে সকলের সাথে কথা বলে গেছেন। তারা ফিরে গিয়ে বলেছেন যে, বাংলাদেশে নির্বাচনের কোনো পরিবেশ নেই। যুক্তরাষ্ট্রও একই উদ্দেশ্যে বাংলাদেশে এসেছেন। তারা নির্বাচনের পরিবেশ পর্যবেক্ষন করতে এসেছেন যে, আগামী দিনে সুষ্ঠু নির্বাচন হবে কিনা?”

‘‘ সকলের মনে আজকে বাংলাদেশের নির্বাচন নিয়ে যে প্রশ্ন জেগেছে তারা সেই প্রেক্ষাপটে বাংলাদেশে এসেছেন। আজকে আমাদের সাথে কথা বলেছেন, আরো অনেকের সাথে তারা কথা বলবেন। আমাদের কথা একটি্ ছিলো যে, নিরপেক্ষ গ্রহনযোগ্য আন্তর্জাতিক মানের বিশ্বাসযোগ্য নির্বাচন বাংলাদেশে হবে কিনা এবং হতে হলে কিসের প্রয়োজন। সেটা কিভাবে করা যায়?”

আমীর খসরু বলেন, ‘‘আমরা বিএনপির পক্ষ যেটা তাদের বলেছি, যেটা বলে আসছি সবসময় শেখ হাসিনার অধীনে কোনোভাবে অবাধ সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। তারা বিগত দুইটা নির্বাচনে বাংলাদেশের জনগনের ভোটাধিকার কেড়ে নিয়েছে। আজকে যারা বয়স ৩০-৩২ বছর হয়েছে তারা বিগত নির্বাচনগুলোতে ভোটাধিকার প্রয়োগ করতে পারেনি, তাদের প্রতিনিধি নির্বাচন করতে পারেনি। এখন অবস্থার কোনো পরিবর্তন হয়নি বরংঞ্চ আরো অবণতি হয়েছে।”

‘‘ এখন নিপীড়ন-নির্যাতনসহ ভোট চুরির প্রকল্প আরো অধিকতর শক্তিশালী হয়েছে এবং তারা ভোট চুরির প্রকল্পকে প্রাতিষ্ঠানিক রুপ দিয়েছে। বিচার বিভাগ থেকে শুরু করে আইন শৃঙ্খলা বাহিনী, আইনশৃঙ্খলা বাহিনী, অলিগার্গ ণুটেরা ব্যবসায়ী, রাজনীতিবিদ নিয়ে তারা একটা প্রজক্টে করেছে যে প্রজেক্টের মাধ্যমে আবারো তারা বাংলাদেশের মানুষের ভোট চুরির অভিপ্রায়ে কাজ করে যাচ্ছে। এখান থেকে মুক্ত হতে হলে আমাদের যে এক দফা দাবি হচ্ছে… শেখ হাসিনার সরকারের বলা ভুল হবে এই রেজিমের পদত্যাগ করতে হবে, একটা নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হতে হবে, সংসদ বাতিল করতে হবে, এই নির্বাচন কমিশন বাতিল করে সকলের মতামতের ভিত্তিতে নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে।”

‘এরপরে নির্বাচনী যত জনঝাল সৃষ্টি করা হয়েছে ভোট চুরির প্রকল্পের অংশ হিসেবে… সব কিছু সমাধান করে একটি নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে দেশের জনগনের সরকার প্রতিষ্ঠিত হবে যারা জনগনের কাছে দায়বদ্ধ থাকবে।’ এগুলো আমরা যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলকে বলেছি বলে জানান তিনি।

গত শনিবার যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষকারী দলটি বাংলাদেশে আসে। যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট(আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্র্টিক ইন্সটিটিউটের প্রতিনিধিদের সমন্বয়ে এই দলটি আগামী ১৩ অক্টোবর পর্যন্ত ঢাকায় থাকবেন এবং নির্বাচন কমিশন, সুশীল সমা্জ, গণমাধ্যম প্রতিনিধি, আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন রাজণৈতিক দলের সঙ্গে বৈঠক করবে তারা।