সরকারি খাস জমি থেকে উচ্ছেদের নোটিশ প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন

আপডেট: এপ্রিল ১৩, ২০২৩
0

গাজীপুর প্রতিনিধিঃ
গাজীপুর শহরে ভাওয়াল এস্টেট এ বসবাসকারী লিজীদের উচ্ছেদ নোটিশের প্রতিবাদে গাজীপুর শহরে মানববন্ধন করেছে এলাকাবাসী।
বৃহস্পতিবার বেলা ১২টার দিকে গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে রাজবাড়ী সড়কে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
মানববন্ধনে গাজীপুর মহানগর আওয়ামীলীগের সাবেক সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা কাজী আলিম উদ্দনি বুদ্দিন, সাবেক ছাত্রলীগ নেতা মাসুদ রানা এরশাদসহ কয়েকশ নারী পুরুষ ও জয়দেবপুর বিদ্যানিকেতন নামে একটি স্কুলের শিক্ষার্থী ও অভিভাবকরা যোগ দেয়।
স্থানীয়রা জানায়, কোর্ট অব ওয়ার্ড এর জমি লীজের মাধ্যমে বহু বছর ধরে পরিবার পরিজন নিয়ে কয়েক’শ পরিবার বসবাস করে আসছে। তা ছাড়া জয়দেবপুর বিদ্যানিকেতন নামে একটি সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠানও ওই জমিতে অবস্থিত। সম্প্রতি গাজীপুর জেলা প্রশাসন থেকে স্কুলসহ শতশত ঘর বাড়ি উচ্ছেদের জন্য নোটিশ প্রদান করা হয়। স্থানীয়রা জানান, তাদের পুনর্বাসন না করে এখান থেকে উচ্ছেদ করা একটি অমানবিক বিষয় হয়ে দাঁড়াবে। এছাড়া একটি প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠান উচ্ছেদ করা হলে শিক্ষার্থীদের লেখাপড়াও ব্যাঘাত সৃষ্টি হবে।
এ ব্যাপারে গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান বলেন, ভাওয়াল এস্টেটের এ জমিগুলো সরকারের ১নং খাস খতিয়ানভূক্ত। এখন ওই জমিতে যারা বসবাস করছেন তারা সবাই অবৈধভাবে বসবাস করছেন। সরকারি জমি দখলমুক্ত করা প্রশাসনের দায়িত্ব। ওই জমিতে যে শিক্ষা প্রতিষ্ঠানটি রয়েছে তার জন্য প্রয়োজনে আলাদা জমির ব্যবস্থা করা হবে। সরকারি খাস জমি কেউ অবৈধভাবে দখল করে রাখতে পারেন না।
###
মোঃ রেজাউল বারী বাবুল
গাজীপুর
তারিখঃ ১৩-০৪-২০২৩ইং