সাংবাদিক রিয়াজ উদ্দিনের প্রথম জানাজা অনুষ্ঠিত

আপডেট: ডিসেম্বর ২৬, ২০২১
0

জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি এবং একুশে পদক প্রাপ্ত সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদের প্রথম জানাজার নামায অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৬ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে এই জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। জানাজা শেষে রিয়াজ উদ্দিন আহমেদের মৃতদেহ গ্রামের বাড়ির উদ্দেশ্যে নিয়ে যাওয়া হয়।

জানাজায় উপস্থিত ছিলেন- শিল্প মন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, বাংলাদেশ জাতীয়তাবাদী দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, জাতীয় প্রেসক্লাব সাধারণ সম্পাদক ইলিয়াস খান প্রমুখ।

জানাজা শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল বলেন, তিনি সাংবাদিকদের স্বার্থের প্রশ্নে, অধিকারের প্রশ্নে এক অনমনীয় নেতা ছিলেন। গণতন্ত্রের পক্ষে তার যে সংগ্রাম ও অবদান এ জাতি সব সময় স্বরণে রাখবে। বিশেষ করে স্বৈরাচারের বিরুদ্ধে এবং গণতন্ত্র প্রতিষ্ঠায় তা বিশাল ভূমিকা রেখেছে। আমরা তার আত্নার মাগফিরাত কামনা করে তার পরিবারের প্রতি সহনাভূতি প্রকাশ করছি।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বলেন, তিনি আমাদের অতন্ত প্রিয়জন ছিলেন। আমাদের অভিভাবক ছিলেন। আজ তাকে নিস্তব্ধ নিথর রেখে আমরা কথা বলছি এটা আমরা কয়দিন আগেও ভাবতে পারি নাই। আমরা যখন শঙ্কটে পড়তাম তখন তার পরামর্শ নিতাম।

রিয়াজ উদ্দিন আহমেদ গতকাল শনিবার রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। তিনি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন। তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

রিয়াজ উদ্দিন আহমেদ চার মেয়াদে জাতীয় প্রেসক্লাবের সভাপতি ছিলেন। প্রেসক্লাব জানায়, তিনি ১৯৪৫ সালের ৩০ নভেম্বর নরসিংদীর মনোহরদীতে জন্মগ্রহণ করেন। ১৯৬৮ সালে পাকিস্তান অবজারভারে তিনি সাংবাদিকতা শুরু করেন।

সাংবাদিকতা জীবনে তিনি ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের প্রতিষ্ঠাতা প্রধান সম্পাদক ও প্রকাশক এবং নিউজ টুডের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশকের দায়িত্ব পালন করেন। অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়ন ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি এবং বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য ছিলেন তিনি।

পরিবার জানিয়েছে, আজ বাদ জোহর জন্মস্থান মনোহরদীতে এবং বাদ আসর রাজধানীর দূতাবাস রোডের বারিধারা জামে মসজিদে জানাজা শেষে বনানী কবরস্থানে রিয়াজ উদ্দিন আহমেদের মরদেহ দাফন করা হবে।