সাবেক আইনমন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা আবদুল মতিন খসরুর মৃত্যুতে মেয়র তাপসের শোক

আপডেট: এপ্রিল ১৪, ২০২১
0

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি, বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য, সাবেক আইনমন্ত্রী, প্রবীণ আইনজীবী, বীর মুক্তিযোদ্ধা আবদুল মতিন খসরুর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

আজ বুধবার (১৪ এপ্রিল) এক শোকবার্তায় ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, “১৯৭৫ সালের ১৫ অগাস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর অবৈধভাবে ক্ষমতা দখলকারী শক্তি ইনডেমনিটি অর্ডিন্যান্স বা দায়মুক্তি অধ্যাদেশের মাধ্যমে জাতির পিতার হত্যাকারীদের বিচারের পথ রুদ্ধ করেছিল। দীর্ঘ ২১ বছর পর জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ রাষ্ট্র পরিচালনার দায়িত্ব গ্রহণ করলে তৎকালীন আইনমন্ত্রী আবদুল মতিন খসরুর প্রাণান্ত চেষ্টায় ‘অবৈধ এবং অসাংবিধানিক’ দায়মুক্তি অধ্যাদেশ বাতিল হয়। ফলে বঙ্গবন্ধু হত্যার বিচারের পথ উন্মুক্ত হয়। এর মাধ্যমে আবদুল মতিন খসরু বাঙালি জাতিকে কলঙ্ক মুক্ত করার নতুন এক অধ্যায়ের সূচনা করেছিলেন।”

ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস আরও বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে একটি স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠায় মুজিব বাহিনীর সদস্য হিসেবে আবদুল মতিন খসরু ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। বঙ্গবন্ধুর আদর্শিক সৈনিক হিসেবে তিনি আমৃত্যু জনগণের পাশে থেকেছেন, জনগণকে ভালোবাসার চাদরে মুড়িয়ে রেখেছেন। তাই জনগণও তাঁকে সংসদ সদস্য হিসেবে বারবার নির্বাচিত করেছেন।”

ঢাদসিক মেয়র ব্যারিস্টার শেখ তাপস আরও বলেন, “আবদুল মতিন খসরু আইন অঙ্গনের একজন উজ্জ্বল নক্ষত্র। তিনি যেমন একজন আদর্শ আইনজীবী ছিলেন তেমনি আইনজীবীদের জন্য একজন অনুকরণীয় ও প্রেরণাদায়ী আদর্শ নেতায় পরিণত হয়েছেন। তাঁর মৃত্যু শুধু আইন অঙ্গনেই নয়, পুরো দেশের জন্য এক অপূরণীয় ক্ষতি। তাঁর কর্ম ও নেতৃত্বগুণেই তিনি দেশবাসীর হৃদয়ে চির সমুজ্জ্বল হয়ে বেঁচে থাকবেন।”

শোকবার্তায় ঢাদসিক মেয়র মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।