সিরাজগঞ্জের তাড়াশে ছাত্র-শিক্ষক এবং অভিভাবক সমাবেশ অনুষ্ঠিত

আপডেট: সেপ্টেম্বর ২৪, ২০২৩
0

সিরাজগঞ্জের তাড়াশে মাধ্যমিক বিদ্যালয়ে ‘স্বাস্থ্য সুরক্ষা ক্লাব’ গঠনের মাধ্যমে ভবিষ্যৎ সুনাগরিক গড়ে তোলার লক্ষ্যে ছাত্র-শিক্ষক এবং অভিভাবক সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৪ সেপ্টেম্বর) সকালে তাড়াশ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ডাঃ আব্দুল আজিজ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাঃ আব্দুল আজিজ বলেন, জনস্বাস্থ্য সুরক্ষায় প্রধানমন্ত্রী আগামী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করার ঘোষণা দিয়েছেন। সে লক্ষ্য অর্জনে আমাদের তরুণ সমাজকে ভূমিকা রাখতে হবে। তাদের নিজ নিজ এলাকায় ধূমপান ও তামাক প্রতিরোধে কাজ করতে হবে। তাছাড়া, বর্তমান তরুণ প্রজন্মকে অবশ্যই ধূমপান ও তামাক প্রতিরোধের লক্ষ্যে সচেতন হয়ে তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে সরকারকে সহযোগিতা করতে হবে।


অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশনের পরিচালক অধ্যাপক ড. মোঃ রফিকুল ইসলাম বলেন, “প্রত্যেক শিক্ষার্থীর মেধা বিকাশ এবং স্বপ্ন বাস্তবায়ন করতে হলে শিক্ষক এবং অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে গুরুত্ব দিতে হবে। সুস্থ স্বাভাবিক শিক্ষার্থীরা কেবল নিজের জন্য না জাতির উন্নয়নকল্পে কাজ করে।”

আলোচনা সভায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ সোহেল রানা, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুস সালাম, উপজেলা চেয়ারম্যান মোঃ মনিরুজ্জামান, ভাইস চেয়ারম্যান জনাব মোঃ আনোয়ার হোসেন খান, মহিলা ভাইস চেয়ারম্যান মোছা: মর্জিনা খাতুন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা খন্দকার আব্দুস সামাদ, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সঞ্জিত কর্মকার প্রমুখ। স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন তামাক প্রতিরোধের মাধ্যমে ভবিষ্যৎ সুনাগরিক গড়ে তোলার লক্ষ্যে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠানটি আয়োজন করে।

সেমিনারে তামাকজনিত রোগ নিয়ে মূল প্রতিপাদ্য উপস্থাপন করা হয়। এ সময় বক্তারা বলেন, বাংলাদেশের প্রায় ৭ শতাংশ অপ্রাপ্তবয়স্ক মানুষ ১৩-১৫ বছরের মধ্যে কোনো না কোনো ধরনের তামাক ব্যবহার করে। ৫৯ শতাংশ মানুষ পাবলিক প্লেসে পরোক্ষ ধূমপানের শিকার হন। তাই কিশোর-কিশোরীদের সুস্বাস্থ্য অর্জনে ও জনস্বাস্থ্য রক্ষার্থে এবং অসংক্রামক রোগ প্রতিরোধে শক্তিশালী তামাক নিয়ন্ত্রণ আইনের প্রয়োজনীয়তা অপরিসীম।