সেন্ট্রাল হাসপাতালে অস্ত্রোপচার বন্ধ এবং ডা: সংযুক্তা সাহার ওপর নিষেধাজ্ঞা

আপডেট: জুন ১৬, ২০২৩
0

আইসিইউ ও জরুরি সেবার মান সন্তোষজনক না হওয়ায় রাজধানীর সেন্ট্রাল হাসপাতালের অপারেশন থিয়েটারের কার্যক্রম পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

একইসাথে গাইনি বিভাগের অধ্যাপক ডা: সংযুক্তা সাহাও হাসপাতালটিতে আর বিশেষজ্ঞ চিকিৎসা দিতে পারবেন না বলেও জানানো হয়েছে।
শুক্রবার (১৬ জুন) এ ঘোষণা দেয় স্বাস্থ্য অধিদফতর। ভুক্তভোগী মাহবুবা রহমান আঁখির চিকিৎসাজনিত অভিযোগের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য অধিদফতর কর্তৃক গঠিত পরিদর্শন দলের পরিদর্শন শেষে এ ঘোষণা দেয়া হলো।

পরিদর্শন দলের নেতৃত্ব দেন স্বাস্থ্য অধিদফতরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক ডা: মো: দাউদ আদনান ও অধিদফতরের হাসপাতাল ও ক্লিনিক শাখার উপ-পরিচালক ডা: মঈনুল আহসান।

তাদের সই করা পরবর্তী নির্দেশনায় বলা হয়েছে, হাসপাতালে কর্মরত ডা: সংযুক্ত সাহা স্বাস্থ্য অধিদফতরের লিখিত অনুমোদন ছাড়া আর সেন্ট্রাল হাসপতালে কোনো বিশেষজ্ঞ সেবা দিতে পারবেন না।

এতে আরো বলা হয়, ভুক্তভোগী মাহবুবা রহমান আঁখির পরিবারের কাছ থেকে নেয়া চিকিৎসা বাবদ সব খরচ এবং চিকিৎসাজনিত জটিলতার যাবতীয় ব্যয় সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ বহন করবে। ভুক্তভোগী রোগীর চিকিৎসা দেয়া সব চিকিৎসকের তথ্য ও চিকিৎসা সংক্রান্ত যাবতীয় কাগজপত্র বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলে (বিএমডিসি) পাঠাতে হবে। এরপর বিএমডিসি থেকে ওই চিকিৎসকদের নিবন্ধন বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হলে সে অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

এছাড়াও আদালতে চলমান মামলায় অভিযুক্ত ডা: শাহজাদী মোস্তাকি ও ডা: মুনা সাহার যাবতীয় খরচ সেন্ট্রাল হাসপাতাল কর্তৃপক্ষ বহন করবে। পাশাপাশি ভুক্তভোগী রোগীর পরিবার কোনো ক্ষতিপূরণ দাবি করলে বিদ্যমান আইনে তা নিষ্পন্ন করতে হবে।

এসব নির্দেশনা আজ শুক্রবার থেকেই কার্যকর হবে। এর ব্যত্যয় ঘটলে কঠোর আইনি ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।